সপ্তাহের ব্যবধানে সূচক কমলেও বেড়েছে মূলধন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে। এই সপ্তাহে সেখানে মোট লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ২ হাজার ৮৩৯ কোটি টাকার। যা আগের সপ্তাহের ৫ দিনে লেনদেন হয়েছিল ৩ হাজার ৫০ কোটি টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৬.৯১ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ৫৬৭ কোটি ৯১ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬১০ কোটি ৩ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ৬.৯১ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১.৯৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৯৪ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ০.৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২২৩০ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ০.৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৭৩ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৪০০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৩টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২০৮টির শেয়ার ও ইউনিটের দর। আর ১৫টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৭ হাজার ২৬ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬৭ হাজার ৩৩৮ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ৩০০ কোটি টাকা বা ০.০৪ শতাংশ বেড়েছে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *