সপ্তাহের ব্যবধানে ১১শ’ কোটি টাকার মূলধন উধাও

dseনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের ব্যবধানে দেশের প্রধান শেয়রবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে ৮২৯ কোটি টাকা আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে ২৯৪ কোটি টাকা। সব মিলিয়ে ১১শ’ কোটি টাকার বেশি মূলধন বাজার থেকে চলে গেছে দুই স্টক এক্সচেঞ্জে। ডিএসই ও সিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রথম কার্যদিবস রোববার (১৯ জুন) লেনদেনের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ১২ হাজার ৪২৩ কোটি ৬১ লাখ টাকায় এবং শেষ কার্যদিবসে বৃহস্পতিবার (২৩ জুন) লেনদেন শেষে বাজার মূলধন কমে দাঁড়িয়েছে ৩ লাখ ১১ হাজার ৫৯৩ কোটি ৬৩ লাখ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৮২৯ কোটি ৯৭ লাখ টাকা বা শূন্য দশমিক ২৭ শতাংশ।

গত সপ্তাহে টাকার অংকে লেনদেন হয়েছে ১ হাজার ৬১৮ কোটি ৯৮ লাখ টাকা। যা এর আগের সপ্তাহের চেয়ে ৩৫২ কোটি ৮৭ লাখ টাকা বা ১৭ দশমিক ৯০ শতাংশ কম। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৭১ কোটি ৮৫ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে কমেছে দৈনিক গড় লেনদেনের পরিমাণ। গড়ে প্রতিদিন টার্নওভার দাঁড়িয়েছে ৩২৩ কোটি ৭৯ লাখ টাকা। যা তার আগের সপ্তাহে ছিল ৩৯৪ কোটি ৩৭ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ১৩ পয়েন্ট কমে চার হাজার ৩৮১ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ১ পয়েন্ট কমে ১ হাজার ৭৮ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ১৪ কমে ১ হাজার ৭১৪ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ১৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

সপ্তাহের ব্যবধানে বাজারের সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) দশমিক ৩৭ শতাংশ কমে ১৪ দশমিক ৩২ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে গত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সিএএসপিআই সূচক কমেছে দশমিক ৫১ শতাংশ। সিএসই৩০ সূচক কমেছে দশমিক ৫৫ শতাংশ, সার্বিক সূচক সিএসসিএক্স কমেছে দশমিক ৫২ শতাংশ, সিএসই৫০ সূচক কমেছে দশমিক ৫৬ শতাংশ এবং শরীয়াহ সিএসআই সূচক কমেছে দশমিক ১৯ শতাংশ।

সিএসইতে গড়ে মোট লেনদেন হয়েছে ২৭৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির। টাকার অংকে লেনদেন হয়েছে ১০২ কোটি ৯৫ লাখ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *