সপ্তাহ জুড়ে সূচকের অব্যাহত বৃদ্ধি

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় রবিবার সপ্তাহের প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। তবে পরদিন থেকেই সূচক বাড়তে শুরু করে, যা সপ্তাহের শেষ দিন পর্যন্ত অব্যাহত ছিল। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার পর্যন্ত এক সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ৮৭ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৫৭৭ দশমিক ৫৭ পয়েন্টে। স্টক এক্সচেঞ্জটির নির্বাচিত ৩০ কোম্পানির সূচক ডিএসই-৩০ আগের সপ্তাহের তুলনায় ১ দশমিক ৩৪ শতাংশ বেড়েছে। ১ শতাংশের বেশি বেড়েছে ডিএসইর শরিয়া সূচকও। ডিএসইতে কেনাবেচার দৈনিক গড় ১২ দশমিক ৯১ শতাংশ বেড়ে ৪৪৩ কোটি ৩০ লাখ টাকা ছাড়ায়।

প্রায় একই চিত্র দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। সপ্তাহ শেষে সেখানকার ব্রড ইনডেক্স সিএসসিএক্স দশমিক ৭৮ শতাংশ বেড়ে ৮ হাজার ৫৬৫ পয়েন্ট ছাড়ায়। ১ শতাংশের বেশি বেড়েছে ব্লু-চিপ সূচক সিএসই-৩০ ও ৫০।

বাজার মূলধন বৃদ্ধির দৌড়ে সবচেয়ে এগিয়ে ছিল সিমেন্ট খাত। সপ্তাহ শেষে এ খাতের কোম্পানিগুলোর শেয়ারদর গড়ে ৬ শতাংশের বেশি বেড়েছে। বৃদ্ধির তালিকায় এর পর পরই ছিল পাট ১ দশমিক ৭, মিউচুয়াল ফান্ড ১ দশমিক ৪১, বিদ্যুত্-জ্বালানি দশমিক ৯৮, ব্যাংক দশমিক ৯৪, প্রকৌশল দশমিক ৯৩, বিবিধ দশমিক ৯৫, বস্ত্র দশমিক ৭৯ ও ওষুধ-রসায়ন দশমিক ৪৬ শতাংশ। বিপরীতে দর হারিয়েছে কাগজ-মুদ্রণ, টেলিযোগাযোগ, সিরামিক, ব্যাংকবহির্ভূত আর্থিক খাত, জীবন বীমা, তথ্য-প্রযুক্তি, খাদ্য-আনুষঙ্গিক ও ভ্রমণ-অবকাশ খাতের প্রতিষ্ঠানগুলো।

সপ্তাহ শেষে ডিএসইতে ১৬৪টি সিকিউরিটিজের দরবৃদ্ধির বিপরীতে কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত ছিল ৩২টির বাজারদর। সিএসইতে ১৩৬টির দরবৃদ্ধির বিপরীতে কমেছে ১১২টির এবং অপরিবর্তিত ছিল ৩২টির দর।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *