সূচকের সাথে বেড়েছে লেনদেন ও শেয়ারের দর

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার  ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবধরনের সূচক বেড়েছে। এদিন সেখানে বেড়েছে লেনদেন ও অধিকাংশ শেয়ারের দর। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরণের মূল্য সূচকের সাথে বেড়েছে দিনের লেনদেন ও অধিকাংশ শেয়ারের দর। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, সোমবার দিনের শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১২৬৪ কোটি টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১০৪ কোটি টাকা বেশি। গতকাল রবিবার সেখানে ১১৬০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৫২.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮২৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৯ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১৩.৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১২২ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৮টির, কমেছে ১২১টির আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– কেয়া কসমেটিক্স লি., সাইফ পাওয়ার, বেক্সিমকো ফার্মাসিটিক্যালস, কনফিডেন্স সিমেন্ট, প্রাইম ব্যাংক, ফুয়াং ফুডস, মার্কেন্টাইল ব্যাংক, অলিম্পিক এক্সেসরিজ লি., এ্যাপোলো ইস্পাত ও বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লি. ।

এদিকে, সোমবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৮১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। গতকাল রবিবার এই লেনদেন  ৬২ কোটি ৫৩ লাখ টাকা ছিল। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে ১৮ কোটি ৭৯ লাখ টাকা বেড়েছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৬৫.৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ব্যাংক কেয়া কসমেটিকস ও ফুয়াং ফুড ।

স্টকমার্কেটকবিডি.কম/এমএ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *