সব শহরের বিদ্যুতের তার মাটির নিচে যাবে: নসরুল হামিদ

nasrulস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশের সব শহরে ৫ বছরের মধ্যে ভূগর্ভস্থ বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা (আন্ডার গ্রাউন্ড ক্যাবল) গড়ে তোলা হবে। সৌন্দর্যের জন্য এটা করা হবে না৷ এ কাজের উদ্দেশ্য হলো নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা৷

বুধবার রাজধানীতে বিদ্যুৎ ভবনে আন্ডার গ্রাউন্ড ক্যাবল স্থাপনে পরামর্শক নিয়োগ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও অস্ট্রেলিয়ার কোম্পানি কেআইএস গ্রুপের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।

কোম্পানিটি বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিতরণ অঞ্চল সিলেট, কুমিল্লা, চট্টগ্রাম ও ময়মনসিংহ শহরে বিতরণ ব্যবস্থা মাটির নিচে নেওয়ার সম্ভাব্যতা যাচাই, আর্থিক প্রাক্কলন ও প্রকল্প প্রস্তুতে পরামর্শ দেবে। পরামর্শক খাতে ব্যয় ধরা হয়েছে ২৫ কোটি ৩০ লাখ টাকা। ১ বছর সময় বেঁধে দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ঢাকা শহরে বিদ্যুতের তারের জন্য সব গাছের গলা কেটে দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী বলেছেন, এটা করা যাবে না। এতে পরিবেশের ক্ষতি হয়। বিদ্যুতের তার ভূ অভ্যন্তরে নিতে হবে। এই আইডিয়া প্রকৌশলীদের দেওয়া উচিত, কিন্তু দুঃখজনক এই পরিকল্পনা তাদের মাথা থেকে আসেনি। এই প্রকল্পের আলোচনার পর তিন বছর কেটে গেল, এটা দুঃখজনক।

সরকার নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে চায় জানিয়ে তিনি বলেন, এক মিনিটের জন্য বিদ্যুৎ যাতে না যায় সেই ব্যবস্থা নিশ্চিত করতে হবে। সরকার চায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে।

প্রতিমন্ত্রী বলেন, সমস্ত সিলেট শহর, কুমিল্লা, চট্টগ্রাম ও ময়মনসিংহ আন্ডারগ্রাউন্ড ক্যাবলের আওতায় আনা হবে। পর্যায়ক্রমে সারাদেশে শহরাঞ্চলে বিতরণ ব্যবস্থা মাটির নিচে যাবে। অনেকে মনে করেন, এতে খরচ বেশি। কিন্ত তারা এটা ভাবেন না, এটার সুফল সম্পর্কে। এখন বিদ্যুৎ গেলেই বলা হয়, ওখানে কাক বসেছিলো, এটা নিয়মিত কথা। আন্ডারগ্রাউন্ড ক্যাবল হলে এই সংকট থাকবে না।

বিদ্যুৎ বিভাগের সচিব সুলতান আহমেদ বলেন, দৃশ্যমান দূষণ রোধ করবে এই প্রকল্প। এতে করে দৃষ্টিনন্দন হবে শহরগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *