সরকারের ১০০ দিন ছিল উদ্যোগহীন, উচ্ছ্বাসহীন : সিপিডি

CPDস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বর্তমান সরকারের ১০০ দিন ছিল উদ্যোগহীন, উদ্যমহীন, উৎসাহহীন ও উচ্ছ্বাসহীন। এমনভাবেই মূল্যায়ন করেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার পর পলিসি ডায়ালগ (সিপিডি)।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সিপিডি আয়োজিত মিডিয়া ব্রিফিংয়ে প্রতিষ্ঠানটির সম্মানিত ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য সরকারের এ মূল্যায়ন তুলে ধরেন। বর্তমান সরকারের ১০০ দিন উপলক্ষে এ মিডিয়া ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুনের সঞ্চালনায় মিডিয়া ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির সম্মানিত ফেলো মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক খোন্দকার গোলাম মোয়াজ্জেম। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির সিনিয়র রিসার্স ফেলো তৌফিকুল ইসলাম খান।

দেবপ্রিয় বলেন, সরকারের বিগত ১০০ দিনকে আমরা উৎসাহহীন, উদ্যোগহীন, উচ্ছ্বাসহীন এবং একইসঙ্গে উদ্যমহীন হিসেবে দেখেছি। আমরা আশা করেছিলাম, একটি বড় ধরনের ১০০ দিনের উত্থানে রূপান্তরিত হবে। কিন্তু, যা হয়েছে, তা হচ্ছে গতানুগতিক ধারাবাহিকতা। নতুনভাবে সেরকম কিছু আমরা লক্ষ্য করিনি।

তিনি আরও বলেন, ‘এই ১০০ দিনে যে ধরনের উদ্যোগ আমরা দেখেছি, সে ধরনের উদ্যোগ মিশ্র ইঙ্গিত দিচ্ছে। কী মিশ্র ইঙ্গিত দিচ্ছে? আমরা লক্ষ্য করেছি, বিভিন্ন কর ছাড় দেওয়া হচ্ছে। আমরা দেখেছি সুদের ক্ষেত্রে বড় ধরনের সুবিধা দেওয়া হচ্ছে। এগুলোর ফলে বিনিয়োগ পরিবেশ উন্নত হবে এটা আমরা মনে করি না। মনে হয় যেন কোথাও সরকারকে একটি ‘প্রোথিত গোষ্ঠী’ করায়ত্ত করে নীতি নির্ধারণ করছে।

দেবপ্রিয় আরও বলেন, উন্নয়নের যে ধারণা তার সঙ্গে নীতি প্রণয়নের ধারণার অসঙ্গতি দেখা যাচ্ছে। এসব ক্ষেত্রে জন প্রতিনিধিদের যে ধরনের ভূমিকা সেটা আমরা দেখতে পাচ্ছি না। বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতার জন্য যে ধরনের কাঠামগত সংস্কারের দরকার ছিল, সেগুলোর কিছু হয়নি। এই ১০০ দিনে আমরা আশা করেছিলাম অসঙ্গতিগুলো দূর করা যাবে। আমরা সে ধরনের সচেতনতাও দেখিনি, সে ধরনের পদক্ষেপও দেখিনি।

স্টকমার্কেটবিডি.কম/এম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *