সাইবার হামলা ঠেকাতে নিরাপত্তা জোরদার করা উচিত : এস কে সুর

surনিজস্ব প্রতিবেদক :

সাইবার হামলা ঠেকাতে বাংলাদেশের ব্যাংকগুলোর নিরাপত্তার বলয় আরও জোরদার করতে হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী।

মঙ্গলবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) অডিটোরিয়ামে আইটি সিকিউরিটি ইন ব্যাংক শীর্ষক এক কর্মশালায় তিনি এ কথা বলেন।

ডেপুটি গভর্নর বলেন, বিশ্বের বিভিন্ন দেশে সাইবার হামলা হচ্ছে। বাংলাদেশও এ ঝুঁকির মধ্যে রয়েছে। তাই ব্যাংকগুলোকে তাদের সাইবার নিরাপত্তার বলয় আরও জোরদার করতে হবে।

তিনি বলেন, দেশের অনেক ব্যাংক এখনো ব্যাংকিং গাইডলাইন মানছে না। এ খাতে তেমন বাজেটও নেই। এ সময় বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে অাগামীতে রিভিউ গাইডলাইন দেয়া হবে বলেও জানান তিনি।

আলোচনা সভায় প্রবন্ধ উপস্থাপন করেন নাজডাক টেকনোলজিস এর প্রেসিডেন্ট ও সিইও নাজ আহমেদ। সভায় বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী, পূবালী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী, বাংলাদেশ ব্যাংকের ইনফরমেশন সিস্টেম ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক (জিএম) দেবদুলাল রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সম্প্রতি সাইবার হামলায় অন্তত ১৫০টি দেশ আক্রান্ত হয়। এ সাইবার হামলার প্রভাবে বাংলাদেশেও ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে ৩০-৪০টি পার্সোনাল কম্পিউটার আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। বিখ্যাত সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট বলছে, বিভিন্ন দেশের জন্য এটি একটি সতর্কবার্তা।

স্টকমার্কেটবিডি.কম/সোনিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *