সাউথ বাংলা ব্যাংকের আইপিও’র শেয়ার বণ্টন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) শেয়ার বণ্টন করা হয়েছে। এতে ১০ হাজার টাকার আবেদনের বিপরীতে সাধারণ বিনিয়োগকারীরা ৬০টি, ক্ষতিগ্রস্ত বিনিয়োগারীরা ৭৬টি এবং প্রবাসী বিনিয়োগকারীরা ১০৮টি করে শেয়ার বরাদ্দ পেয়েছেন।

বৃহস্পতিবার রাজধানীর নিকুঞ্জে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান কার্যালয়ে এই ঘোষণা দেওয়া হয়। এ উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসবিএসি ব্যাংকের চেয়ারম্যান এস. এম. আমজাদ হোসেন, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোসলেহ উদ্দীন আহমেদ, ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভুঁইয়া, চিফ অপারেটিং অফিসার এম. সাইফুর রহমান মজুমদার, এসবিএসি ব্যাংকের কোম্পানি সেক্রেটারি মোঃ মোকাদ্দেস আলী, ডিএসই’র লিস্টিং অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের সিনিয়র ম্যানেজার মোঃ রবিউল ইসলাম , আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের স্বপ্না রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, শেয়ারবাজারে তালিকাভুক্তির অপেক্ষায় থাকা চতুর্থ প্রজন্মের দ্বিতীয় ব্যাংক হিসেবে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) আবেদনে ব্যাপক সাড়া পড়ে। আইপিওতে ব্যাংকটি অভিহিত মূল্য তথা ১০ টাকা দামে ১০ কোটি সাধারণ শেয়ার ইস্যু করবে। আর এর মাধ্যমে শেয়ারবাজার থেকে ১০০ কোটি টাকা সংগ্রহ করবে ব্যাংকটি। এর বিপরীতে ১ হাজার ৩৯১ কোটি ৪৪ লাখ ৮৬ হাজার টাকার আবেদন জমা পড়েছে। সে হিসেবে চাহিদার ১৩ দশমিক ৯১ গুণ আবেদন জমা পড়ে। শেয়ারবাজার থেকে ব্যাংকটি অর্থ উত্তোলন করে সরকারি সিকিউরিটিজ ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে ব্যাংকটি।

অনুষ্ঠানে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভুঁইয়া বলেন, দেশের বিনিয়োগকারীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে শেয়ারবাজার। এসবিএসি ব্যাংকের আইপিও’র চাহিদার চেয়ে ১৪ গুণ আবেদন জমা পড়া, তাই প্রমাণ করে। তিনি শেয়ারবাজারের প্রতি মানুষের এই আগ্রহকে যথাযথ সম্মান ও এর মর্যাদা রক্ষার আহ্বান জানান।

অনুষ্ঠানে এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোসলেহ্ উদ্দীন আহমেদ বলেন, আমরা সর্বপ্রথম বিনিয়োগকারীদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। তারা অভূতপূর্ব সাড়া দিয়েছেন। সাউথ বাংলা ব্যাংকের প্রতি বিনিয়োগকারীরা যে আস্থা দেখিয়েছেন তাতে আমাদের জবাবদিহিতা আরও বেড়ে গেছে। আমাদের ব্যাংকের পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষের তরফ থেকে এর যথাযথ প্রতিদান দিতে বদ্ধপরিকর। তিনি শেয়ারবাজারে আসার প্রক্রিয়ায় বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, ইস্যু ম্যানেজারসহ সংশ্লিষ্ট সকলের প্রতি বিশেষ কৃতজ্ঞতা জানান। ব্যাংকের চেয়ারম্যান এস. এম. আমজাদ হোসেনও ব্যাংকের প্রতি বিনিয়োগকারীদের আস্থার প্রতিদান দেওয়ার প্রতিশ্রুতি দেন।

উল্লেখ্য, সাউথ বাংলা ব্যাংকের ৮৩টি শাখা, ১২টি উপশাখা, ইসলামী ব্যাংকিং উইন্ডো, অফশোর ব্যাংকিংয়ের মাধ্যমে সাধারণ ব্যাংকিং সেবা প্রদান করে আসছে। পাশাপাশি ডেবিট-ক্রেডিট কার্ড, ডিজিটাল ব্যাংকিং, মোবাইল অ্যাপ ‘বাংলাপে’র মাধ্যমে টাকা স্থানান্তর, বিল পরিশোধ, চেকবিহীন টাকা উত্তোলন, বিকাশে টাকা প্রেরণসহ সবধরনের কেনাকাটা করা যায়।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *