সাত মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে প্রধান সূচক

index upনিজস্ব প্রতিবেদক :
ঈদ-উল-আযহার আগের সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্য সূচকের সাথে বেড়েছে লেনদেন। আলোচ্য সপ্তাহে লেনদেন বৃদ্ধির পরিমাণ ছিল ৬ দশমিক ১৯ শতাংশ। সূচকের এই বৃদ্ধিতে গত সাত মাসের সর্বোচ্চ অবস্থানে পৌঁছছে প্রধান বাজারের সূচক। টানা সাত কার্যদিবসে মোট ৭৭.৪৩ পয়েন্ট বেড়েছে। ফলে মোট ৪ হাজার ৬০৪ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইর সার্বিক সূচকটি। ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ১ দশমিক ১৪ শতাংশ বা ৫২ দশমিক ০৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই ৩০ সূচক বেড়েছে দশমিক ৮৬ শতাংশ বা ১৫ দশমিক ০৪ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে দশমিক ৪৮ শতাংশ বা ৫ দশমিক ৩৩ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৮টি কোম্পানির। আর দর কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির। আর লেনদেন হয়নি ৩টি কোম্পানির শেয়ার।

দর দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : ব্যাংক এশিয়া, আইএফআইসি, মেঘনা সিমেন্ট, ডরিন পাওয়ার, আইটিসি, ফাস ফাইনান্স, ইসলামিক ফাইনান্স, গ্লোবাল হেভি কেমিক্যাল, এবি ব্যাংক ও বিআইএফসি।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *