সাত মাসে লক্ষ্যমাত্রার ৬০ শতাংশ কৃষিঋণ বিতরণ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি অর্থবছরের সাত মাসে (জুলাই-জানুয়ারি) ব্যাংকগুলো ১৮ হাজার ৬৮৪ কোটি টাকা কৃষিঋণ বিতরণ করেছে, যা লক্ষ্যমাত্রার ৬০ দশমিক ৪৫ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুযায়ী, এ সময়ে রাষ্ট্রমালিকানার ব্যাংকগুলো ৭ হাজার ৪৭৮ কোটি ৩৭ লাখ টাকা বা লক্ষ্যমাত্রার ৬৩ শতাংশ বিতরণ করেছে। আর বিদেশি ও বেসরকারি খাতের ব্যাংকগুলো ১১ হাজার ২০৬ কোটি বা মোট লক্ষ্যমাত্রার ৫৮ দশমিক ৫১ শতাংশ ঋণ বিতরণ করেছে। দেশে প্রতিবছর লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি কৃষিঋণ বিতরণ করে কিছু ব্যাংক। আবার কিছু ব্যাংক আছে, যারা প্রতিবছরই ব্যর্থ হয় লক্ষ্যমাত্রা অর্জনে।

প্রতিবেদনে দেখা যায়, সাত মাসে শস্য খাতে বিতরণ হয়েছে ৮ হাজার ৯০০ কোটি টাকা। সেচ সরঞ্জাম কিনতে দেওয়া হয়েছে ১৫৪ কোটি, কৃষি সরঞ্জাম কিনতে ১২৯ কোটি, গবাদিপশু এবং হাঁস-মুরগির খামারে ৩ হাজার ৯৬০ কোটি, মৎস্য খাতে ২ হাজার ২৭১ কোটি, শস্য গুদামজাত এবং বিপণনে ৯৩ কোটি, দারিদ্র্য দূরীকরণ খাতে ১ হাজার ১০৩ কোটি এবং অন্যান্য খাতে ২ হাজার ৬৯ কোটি টাকা বিতরণ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত অর্থবছরে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ২৮ হাজার ৩৯১ কোটি টাকা ধরা হলেও ব্যাংকগুলো তার চেয়েও বেশি বিতরণ করেছে, যা লক্ষ্যমাত্রার প্রায় ১০২ শতাংশ। চলতি ২০২২-২৩ অর্থবছরে কৃষিঋণের লক্ষ্যমাত্রা ৩০ হাজার ৯১১ কোটি টাকা ধরা হয়েছে।

প্রতিবেদনে আরও দেখা যায়, আলোচ্য সময়ে কৃষিঋণ আদায়ও বেড়েছে। অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) কৃষকদের কাছ থেকে ঋণ আদায় হয়েছে ১৮ হাজার ৪৪৬ কোটি টাকা, যা আলোচ্য সময়ে বিতরণকৃত ঋণের প্রায় সমান। যদিও ২০২১-২২ অর্থবছরের একই সময়ে এই খাত থেকে ঋণ আদায় হয়েছে ১৩ হাজার ৫৯৩ কোটি টাকা।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *