সাপ্তাহিক সূচক বাড়লেও লেনদেন কম

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্য সূচকের বৃদ্ধি থাকলেও কমেছে লেনদেন। আলোচ্য সপ্তাহে লেনদেন কমার পরিমাণ ছিল ৩ দশমিক ৫৮ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

উক্ত সপ্তাহে ৮ হাজার ৬৫৭ কোটি ১৭ লাখ টাকার শেয়ার। যা এর আগের সপ্তাহে ছিল ৮ হাজার ৯৭৮ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে লেনদেন বেড়েছে ৩২১ কোটি ৪৬ লাখ টাকা বা ৩.৫৮ শতাংশ।

এ সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৬ দশমিক ৬ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১ দশমিক ৯০ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে দশমিক ৯৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৯ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ১ দশমিক ৫৩ শতাংশ বা ৮৪ দশমিক ৫৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ২ দশমিক ৭৬ শতাংশ বা ৫৪ দশমিক ৭৭ পয়েন্ট। অন্যদিকে, শরিয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ১ দশমিক ৩৩ শতাংশ বা ১৬ দশমিক ৯৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫০টি কোম্পানির। আর দর কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে লেনদেন হয়েছে ৪৯৬ কোটি ১৫ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক বেড়েছে ২ দশমিক ৩৩ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৯২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইতে দর বেড়েছে ১৩৯টি কোম্পানির। দর কমেছে ১৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *