সামিট পাওয়ারের তদন্তে আরো সময় চাইবে কমিটি

summitনিজস্ব প্রতিবেদক :

সামিট পাওয়ারের সঙ্গে তিন কোম্পানির একীভূতকরণ বিষয়ে প্রতিবেদন দাখিলে আরও সময় চাইবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) গঠিত তদন্ত কমিটি। ১৫ কার্যদিবসের মধ্যে এ প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হলেও ঈদের ছুটির পরেই কমিশনের কাছে সময় বাড়ানোর আবেদন করবে কমিটি।

বিএসইসি সূত্রে জানা যায়, সামিট পাওয়ারের সঙ্গে তিন কোম্পানির একীভূতকরণ ও সামিট পূর্বাঞ্চল পাওয়ারকে তালিকাচ্যুতকরণ প্রক্রিয়ায় সংশ্লিষ্ট কোম্পানির কোনো ত্রুটি এবং এক্ষেত্রে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের কোনো গাফিলতি আছে কি না, তা খতিয়ে দেখতে গত ২৬ আগস্ট চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। ইতোমধ্যে ১০ কার্যদিবস অতিবাহিত করলেও তদন্তের অর্ধেক কাজও সম্পন্ন হয়নি বলে সূত্র জানায়।

নাম প্রকাশে অনিচ্ছুক কমিটির এক সদস্য জানান, সামিট ইস্যু তদন্ত করা একটি দীর্ঘ প্রক্রিয়া। ১৫ কার্যদিবসে পুরো বিষয়টি তদন্ত করা সম্ভব নয়। এ কারণে ঈদের ছুটির পর প্রথম কার্যদিবসেই সময় বাড়ানোর জন্য কমিশনের কাছে আবেদন করা হবে। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী কমিটি কাজ করবে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ২৪ আগস্ট সামিট পাওয়ারকে উভয় স্টক এক্সচেঞ্জে অর্নিষ্টকালের জন্য লেনদেন স্থগিত করার পর চার সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে বিএসইসি। কমিটির প্রধান করা হয় সংস্থাটির নির্বাহী পরিচালক মাহবুবুল আলমকে।

অন্য তিন সদস্য হলেন পরিচালক মনসুর রহমান, মোহাম্মদ রেজাউল করিম ও উপপরিচালক মোহাম্মদ ফখরুল ইসলাম মজুমদার। এ কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

জানা গেছে, সামিট পাওয়ারের সঙ্গে সামিট গ্রুপের অন্য তিন কোম্পানি সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি, সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানি এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ারের একীভূতকরণে আদালতের নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করা হয়নি বলে মনে করছে কমিশন।

শেয়ারবাজারে জ্বালানি খাতে তালিকাভুক্ত সামিট পাওয়ারের লেনদেন ২৮ আগস্ট থেকে স্থগিত করে উভয় স্টক এক্সচেঞ্জ। পরবর্তী সময় সামিটের লেনদেন হওয়া শেয়ারের সেটেলমেন্ট বাতিল ও এ বিষয়ে তদন্ত কমিটিও গঠন করেছে ডিএসই। অন্যদিকে এ বিষয়ে জরুরি বোর্ড মিটিং ছাড়া অন্য কোনো উদ্যোগই নেয়নি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)।

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাইফুর রহমান মজুমদার গনমাধ্যমকে বলেন, ‘একীভূত করার পরবর্তী লেনদেনে কিছু ত্রুটির কারণে সামিট পাওয়ার লেনদেন স্থগিত করার বিষয়টি বোর্ড সদস্যদের জানানো হয়েছে। তবে সিএসই’র সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে সেটেলমেন্ট বাতিলের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।’ সিএসই তদন্ত প্রতিবেদনের অপেক্ষায় রয়েছে বলে জানান তিনি।

স্টকমার্কেটবিডি.কম/এম/এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *