সিএসইতে উত্থান ও ডিএসইতে সূচকের পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের প্রথম দিনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের পতন হয়েছে। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরণের সূচকের উত্থান হয়েছে।

রবিবার ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩১.৮০ পয়েন্ট কমে ৪ হাজার ৬২৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১.৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১১৫ পয়েন্টে। ডিএস৩০ সূচক দশমিক ০.৫৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭৫০ পয়েন্টে।

দিনভর ডিএসইতে ৪২৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন বৃহস্পতিবার ছিল ৪১৮ কোটি ৬৭ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া মোট ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬২টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির শেয়ার দর।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- এমারেল্ড অয়েল, ইউনাইটেড পাওয়ার কোম্পানি, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, সিএনএ টেক্সটাইল, আইটিসি, ইফাদ অটোস, ঢাকা ডায়িং, সিএসসি কামাল, ইউনাইটেড এয়ার ও সাইফ পাওয়ারটেক।

রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৩৪ পয়েন্টে। এদিন সেখানে লেনদেন হয়েছে ৩০ কোটি ৮০ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৩২ কোটি ১৫ লাখ টাকা।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৯টি কোম্পানির, দর কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির।

স্টকমার্কেটবিডি.কম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *