সিএসইতে লেনদেন দ্বিগুণ হলেও কমেছে ডিএসইতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সবগুলো সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন দ্বিগুণ বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭২.৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৪৮২ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৩.৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪২৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৫.৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ২৪০৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯০ কোটি ৩৮ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩৯৩ কোটি ৯৭ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৮০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৪৭টির, আর দর অপরিবর্তিত আছে ১৯টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- জেএমআই হসপিটাল রিকুইজিটি, লাফার্জ হোলসিম বিডি, কাট্টালী টেক্সটাইল, স্কয়ার ফার্মা, বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং করপোরেশন, বীকন ফার্মা, ডরিন পাওয়ার জেনারেশন, বেক্স ফার্মা ও বিএটিবিসি লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৭২.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ১৩০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৬৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৪টির, কমেছে ২২৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৫৫ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ১৪ কোটি ৮৯ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে জেএমআই হসপিটাল রিকুইজিটি ও ওরিয়ন ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *