সিএসইতে লেনদেন হঠাৎ ৪ গুণ বৃদ্ধি

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবসে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের মোট পরিমাণ আগামী দিনের চেয়ে প্রায় চারগুণ বেড়ে অস্বাভাবিক লেনদেন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২৬৫ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে কম। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৭৯ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন বৃহস্পতিবার সেখানে ২৩ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা বিগত কয়েক মাসের যে কোনো দিনের চেয়ে ৩/৪ গুণ বেশি।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৩৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৫০ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১ টির।

এদিকে দিনভর ডিএসইতে ২৬৫ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন বৃহস্পতিবার ছিল ৩১১ কোটি ৬০ লাখ টাকা। এ হিসাবে দিনের লেনদেন আগের দিনের চেয়ে ৪৬ কোটি টাকা কমেছে।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৩৮১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭১৪ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮১ টির, কমেছে ১৯৩ টির আর অপরিবর্তিত রয়েছে ৪৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ কোম্পানিগুলো হচ্ছে- অলিম্পিক এক্সেসরিজ, একমি ল্যাব., আমান ফিড, ন্যাশনাল ফিডস, রেনেটা, স্কয়ার ফার্মা, ইবনে সিনা, বিবিএস, ইসলামী ব্যিংক ও অরিয়ন ফিউশন।

স্টকমার্কেটবিডি.কম/এম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *