সিএসইর লভ্যাংশ নিয়ে এজিএমে বিনিয়োগকারীদের অসন্তোষ

cse-logo-sনিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ঘোষিত লভ্যাংশ নিয়ে অসন্তোষ জানিয়েছেন সংস্থাটির শেয়ারধারীরা। একই সঙ্গে সংস্থাটির বর্তমান পরিচালনা পর্ষদের কাজেও অসন্তোষ প্রকাশ করেন একাধিক শেয়ারধারী।

সিএসইর বার্ষিক সাধারণ সভায় (এজিএম) গত শনিবার শেয়ারধারীরা অসন্তোষ প্রকাশ করেন। সিএসইর চট্টগ্রাম কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংস্থাটির সভাপতি মোহাম্মদ আবদুল মজিদ।

সভা সূত্রে জানা যায়, বেশির ভাগ শেয়ারধারীর দাবি ছিল ১০ শতাংশ নগদ লভ্যাংশ। কিন্তু সংস্থাটির পরিচালনা পর্ষদ শেয়ারধারীদের জন্য ৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। এ ছাড়া সভায় একজন শেয়ারধারী সিএসইর সভাপতির পদত্যাগও দাবি করেন।

নিয়ম অনুযায়ী, পর্ষদের ঘোষিত লভ্যাংশ বার্ষিক সাধারণ সভায় অনুমোদন করিয়ে নিতে হয়। কিন্তু গতকাল লভ্যাংশ অনুমোদনের বিষয়টি উত্থাপিত হলে বেশ কয়েকজন শেয়ারধারী তাতে অসন্তোষ প্রকাশ করেন। এ সময় ৬ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দাবি করা হয়। তবে কোম্পানি আইনের বাধ্যবাধকতার কারণে শেষ পর্যন্ত চাপের মুখেও এ লভ্যাংশ বাড়ানো সম্ভব হয়নি। জানা গেছে, শেয়ারধারীদের ৬ শতাংশ লভ্যাংশ দিতে সিএসইর প্রায় ৩৭ কোটি টাকা খরচ হবে।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *