সিএসইর লেনদেন ধারাবাহিকভাবে কমলেও ডিএসইতে বাড়ছে

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মূল্য সূচক ও দিনের লেনদেনের পরিমাণ বেড়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের পরিমাণ ধারাবাহিকভাবে কমছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, বৃহস্পতিবার দিনের শেষে ডিএসইতে ৭৪৪ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার এই লেনদেন ৭০০ কোটি ৪১ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। আগেরদিন মঙ্গলবার এই লেনদেন ৬৪৪ কোটি ৭৪ টাকা হয়।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৩১.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৫৯৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৮৫ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৮.৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৭১ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৮টির, কমেছে ৯৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – লংকাবাংলা ফাইন্যান্স, রিজেন্ট টেক্সটাইল, প্রাইম ব্যাংক, স্কয়ার ফার্মা, আরএসআরএম, ব্র্যাক ব্যাংক, আমরা টেকনোলজিস, ইফাদ অটোস, সিভিও পেট্রো কেমিক্যালস ও গ্রামীন ফোন।

এদিকে বৃহস্পতিবার দিনেশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩১ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার এই লেনদেন ৩৮ কোটি ৪৪ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। গত মঙ্গলবার এই লেনদেন ৪৮ কোটি ২৩ টাকা হয়।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৯৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৩৪২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩২টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল প্রাইম ব্যাংক ও সিভিও পেট্রো কেমিক্যালস।

স্টকমার্কেটবিডি.কম/সোনিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *