সিটিজেন ব্যাংকের চেয়ারম্যান হলেন তৌফিকা আফতাব

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সিটিজেন ব্যাংক পিএলসির অন্যতম উদ্যোক্তা পরিচালক মিসেস তৌফিকা আফতাব সর্বসম্মতিক্রমে ব্যাংকটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ও এলএলবি ডিগ্রি অর্জন করেন।

একজন প্রথিতযশা আইনজীবী হিসেবে দেশে আইনের শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে তিনি বিগত ২৬ বছর ধরে আনুগত্য, সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে আসছেন। মানবাধিকার প্রতিষ্ঠায় বলিষ্ঠ ভূমিকার স্বীকৃতিস্বরূপ ২০১৯ সালে রাষ্ট্রপতি মিসেস তৌফিকা আফতাবকে জাতীয় মানবাধিকার কমিশনের সম্মানিত সদস্য হিসেবে নিযুক্ত করেন। তিনি বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা হত্যা মামলার সরকারি লিগ্যাল প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন।

দুস্থ ও সুবিধা বঞ্চিত কারাবন্দীদের আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে তিনি নিজ উদ্যোগে “লিগ্যাল অ্যাসিস্ট্যান্স টু হেল্পলেস প্রিজনার্স অ্যান্ড পার্সনস (এলএএইচপি)” নামে একটি দাতব্য ও অরাজনৈতিক সংস্থা প্রতিষ্ঠা করেন। তাঁর গতিশীল ও সক্রিয় আইনি সহায়তার মাধ্যমে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত ১০০০ এরও বেশি বন্দী মুক্তি পেয়েছেন।

কুমিল্লার স্কুলগুলোর মধ্যে অন্যতম এথনিকা ইংলিশ ভার্সন স্কুল অ্যান্ড কলেজ। তিনি নিজ উদ্যোগে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত করেন এবং দীর্ঘ ১৫ বছর ধরে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে নিয়োজিত আছেন। তিনি তাঁর সামাজিক কাজের জন্য বিখ্যাত এবং তিনি দেশব্যাপী অনেক দাতব্য কার্যক্রম এবং একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত মহিলা স্বেচ্ছাসেবী সংস্থা ইনার হুইলের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত রয়েছেন।

উল্লেখ্য, সিটিজেন ব্যাংক পিএলসি, বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১৫ ডিসেম্বর, ২০২০ থেকে তফসিলি ব্যাংক হিসেবে তালিকাভুক্ত হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *