সিভিও পেট্রোর রায় সংশোধন করলো উচ্চ আদালত

courtনিজস্ব প্রতিবেদক :

জ্বালানি ও বিদ্যুৎ খাতে তালিকাভুক্ত সিভিও পেট্রোকেমিক্যালের কাছে কনডেনসেট (গ্যাসের উপজাত) সরবরাহ বন্ধের সিদ্ধান্ত স্থগিত করে দেওয়া রায় সংশোধন করেছেন উচ্চ আদালত। কোম্পানিটির আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২২ আগস্ট দেওয়া রায় ৭ সেপ্টেম্বর তারিখে সংশোধন করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সিভিও-কে গ্যাসের উপজাত সরবরাহ বন্ধ করার সরকারি সিদ্ধান্ত উচ্চ আদালত স্থগিত করেছে। তবে রায়ে বলা হয়েছিল যদি কোন লাইসেন্সধারী কোম্পানি পরিশোধিত জ্বালানী তেল খোলা বাজারে বিক্রি করে তাহলে সরকারি সিদ্ধান্তের উপর দেওয়া স্থগিতাদেশ কার্যকর হবে না। সিভিও’র ক্ষেত্রেও এ রায় প্রযোজ্য হবে। ৭ সেপ্টেম্বর দেওয়া সংশোধনিতে উল্লেখিত অংশটি বাদ দেওয়া হয়েছে।

এর আগে, সিভিও পেট্রোকেমিক্যালের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এনে সিলেট গ্যাস ফিল্ড কনডেনসেট (গ্যাসের উপজাত) সরবরাহ সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। সরকারি সংস্থাগুলোর এমন হঠকারী সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করেছে সিভিও। সিভিও’র সাথে একাত্বতা পোষণ করে সাত দিনের মধ্যে কনডেনসেট সরবরাহের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। পাশাপাশি উচ্চ আদালত পেট্রোবাংলা, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) এবং জ্বালানি ও খণিজ সম্পদ বিভাগকে ৪ সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, পেট্রোবাংলার নির্দেশ অনুযায়ী গত ২৭ জুলাই, ২০১৬ তারিখে সিলেট গ্যাস ফিল্ড সিভিও’র কাছে কনডেনসেট সরবরাহ সাময়িকভাবে বন্ধ করে দেয়। এতে কোম্পানিটির উৎপাদন বন্ধ হয়ে যায়। এর আগে বিপিসি পেট্রোবাংলা, বিদ্যুৎ, জ্বালানি ও খণিজ সম্পদ মন্ত্রণালয়ে সিভিও পেট্রোকেমিক্যালের বিরুদ্ধে আইন লঙ্ঘন করে ব্যবসা করার অভিযোগ আনে।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *