সিসিবিএলের সিইও হলেন ফরহাদ আহমেদ

সিসিবিএলের নতুন সিইও ও এমডি ফরহাদ আহমেদ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিয়ন্ত্রনাধীণ নবগঠিত কোম্পানি সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেড (সিসিবিএল) এ গত ৩ জানুয়ারি বিএসইসির সাবেক নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এবং ডিএসইর সাবেক প্রধান প্রযুক্তি কর্মকর্তা আ. স. ম. খায়েরুজ্জামান উপ-ব্যবস্থাপনা পরিচালক ও সিওও হিসেবে যোগদান করেছেন৷

ফরহাদ আহমেদ দীর্ঘ কর্মজীবনে ৩৪ বছরেরও বেশি সময় ধরে বিভিন্ন প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন৷ এর মধ্যে ২৫ বছর তার রয়েছে শেয়ারবাজারে তথা শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে শীর্ষ পদে কাজ করার অভিজ্ঞতা৷ তিনি ১৯৮৬ সালে প্রগতি ইন্সুরেন্স কোম্পানিতে ব্যবস্থাপক হিসেবে তার কর্মজীবন শুরু করে ১৯৯৭ সাল পর্যন্ত আইপিও ছাড়ার কার্যক্রম, শেয়ার ডিপার্টমেন্ট এবং মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রমে কাজ করেন ।

পরবর্তীতে তিনি ১৯৯৭ সালে নির্বাহী পরিচালক হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে যোগদান করেন। এ সময় তিনি সার্ভেইল্যান্স, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট, ম্যানেজমেন্ট, ইনফরমেশন সিস্টেম, এনফোর্সমেন্ট, ক্যাপিটাল ইস্যু, অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স, সেন্ট্রাল ডেপোজিটরি এবং সুপারভিশন রেগুলেশন অব ইন্টারমিডিয়ারিজ বিভিন্ন বিভাগের প্রধান হিসেবে কাজ করেন।

সিসিবিএলের নতুন সিইওও আ. স. ম. খায়েরুজ্জামান

তিনি ১৯৮৫ ও ৮৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফাইন্যান্সে বি.কম (অনার্স) এবং এম.কম ডিগ্রি অর্জন করেন।

অন্যদিকে আ. স. ম. খায়েরুজ্জামান আইসিটি বিভাগের প্রধান এবং প্রধান প্রযুক্তি কর্মকর্তা হিসেবে ১৪ বছরেরও বেশি সময় ধরে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড কর্মরত ছিলেন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডকে একটি বিশ্বমানের প্রযুক্তি নির্ভর স্টক এক্সচেঞ্জ হিসেবে প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ডিএসইর সাথে এই সুদীর্ঘ যাত্রায় তিনি বেশ কয়েকবার প্রধান নির্বাহী কর্মকর্তা/ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০৭ ২০০৮ সালে তিনি উপমহাদেশের শেয়ারবাজার নিয়ে একটি কম্পারেটিভ স্টাডি করেন এবং বাংলাদেশ ক্লিয়ারিং এন্ড সেটেলমেন্ট কোম্পানির (সেন্ট্রাল কাউন্টার পার্টি) গঠনের জন্য কনসেপ্ট পেপার প্রস্তুত করেন৷

তিনি অর্থ মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয় এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে সিস্টেম এনালিষ্ট/সিস্টেম ম্যানেজার হিসেবেও দায়িত্ব পালন করেন৷ আ স ম খায়েরুজ্জামান সিসিবিএল এ যোগদানের পূর্বে প্রাইম ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক এবং পদ্মা ব্যাংক লিমিটেডে ৬ বছরের বেশী সময় ধরে এসইভিপি এবং সিটিও/সিআইও হিসেবে দায়িত্ব পালন করেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *