সুদহার নিয়ে  ঘোষণা আসছে পরবর্তী মুদ্রানীতিতে: বাংলাদেশ ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ ব্যাংক পরবর্তী মুদ্রানীতিতে ইন্টারেস্ট রেট করিডর বা বাজারভিত্তিক সুদহার চালুর বিষয়ে ঘোষণা দেবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক। একই সঙ্গে মুদ্রার একক বিনিময় হার চালুর দিকেও কেন্দ্রীয় ব্যাংক যাচ্ছে বলে তিনি জানান।

বাংলাদেশ ও আইএমএফের যৌথ কর্মপরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি নিয়ে আলোচনা করতে আসা সংস্থাটির স্টাফ পর্যায়ের প্রতিনিধিদলের সফর আজ শেষ হয়েছে। শেষ দিনে আইএমএফ প্রতিনিধিদলের সঙ্গে আলোচনার পর বাংলাদেশ ব্যাংকের ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানানো হয়।

একক বিনিময় হার চালুর বিষয়টি ব্যাখ্যা করে মেজবাউল হক বলেন, মুদ্রার একক বিনিময় হার মানে এই নয় যে ডলারের ক্রয় ও বিক্রয়ের হার একই হবে। এখন একাধিক বিনিময় হার আছে, তবে সেগুলোর মধ্যকার ব্যবধান ২ শতাংশের মধ্যে এলেই বলা যাবে, মুদ্রার একক বিনিময় হার আছে। সেটা প্রায় অর্জিত হয়ে গেছে। তবে তা আরও বেশি সীমার মধ্যে আনার চেষ্টা করা হবে।

এ ছাড়া আইএমএফের ব্যালেন্স অব পেমেন্টস এবং ইনভেস্টমেন্ট পজিশন ম্যানুয়াল (বিপিএম-৬) অনুযায়ী রিজার্ভ গণনার বিষয়েও আগামী মুদ্রানীতিতে ঘোষণা দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র।

আইএমএফের একটি প্রতিনিধিদল আগামী অক্টোবরে বাংলাদেশ সফরে আসবে। বাংলাদেশকে দেওয়া ঋণের শর্তানুযায়ী যেসব সংস্কার কার্যক্রম চালানোর কথা, সেগুলোর কিছু বিষয় সেপ্টেম্বরের মধ্যে অর্জিত হওয়ার কথা রয়েছে।

বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের বিষয়ে বাংলাদেশের বক্তব্যের পরিপ্রেক্ষিতে আইএমএফ কী বলেছে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মেজবাউল হক বলেন, ‘আমরা জানি, আইএমএফ এসব যৌথ কর্মপরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি বিষয়ে সন্তুষ্ট, যদিও কিছু চ্যালেঞ্জ রয়ে গেছে। সময় আছে, সেগুলো আমলে নিয়ে আমরা সম্পূর্ণ সন্তুষ্টি নিয়ে কাজ করতে পারব।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *