সূচকের উঠা-নামায় বেড়েছে দিনের লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়ছে। তবে দিনশেষে সেখানে সূচকের মিশ্র অবস্থা দেখা গেছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭৯২ কোটি ৭ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৭১৪ কোটি ৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৫.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫২৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৭৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৭.৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৩০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯৮টির। আর দর অপরিবর্তিত আছে ৩১টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – খুলনা পাওয়ার, এ্যাক্টিভ ফাইন, বিবিএস ক্যাবলস, ইউনাইটেড পাওয়ার, নাহী এলুমিনাম কম্পোজিট, শাশা ডেনিমস, ন্যাশনাল লাইফ, ইফাদ অটোস, ওআইমেক্স ইলেক্ট্রোড ও ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স লিমিটেড।

এদিকে বুধবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬২.৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৩২ পয়েন্টে।

এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ার দর।

এদিন লেনদেন হয়েছে ৪১ কোটি ১৩ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছে ৪৪ কোটি ৮২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ম্যাকসন স্পিনিং মিলস ও এ্যাক্টিভ ফাইন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *