সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়ও সিএসইতে লেনদেন কমেছে ১.৫০%

cse-logo-sস্টকমার্কেট :

বিগত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়ও লেনদেন ১.৫০ শতাংশ কমেছে। গত ৪ কার্যদিবসে ২১১ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত ০৪ সেপ্টেম্বর থেকে ০৭ সেপ্টেম্বর সমাপ্ত সিএসই’র সাপ্তাহিক লেনদেনের ওপর তৈরিকৃত প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

এদিকে, সিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৪ কার্যদিবসে ২১১ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ৫ কার্যদিবসে মোট ৫ কার্যদিবসে ২৬৮ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এ সপ্তাহে লেনদেন কমেছে ৩ কোটি ২২ লাখ টাকা বা ১.৫০ শতাংশ।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৪.৮১ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭.৭৬ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫ দশমিক ২০ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ১৯ শতাংশ।

সিএসইর অন্যান্য সূচকের মত সার্বিক সূচক ৩৬৩ পয়েন্ট বা ১.৯৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৯৭৩ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ১৮ হাজার ৬০৪ পয়েন্ট।

এই সপ্তাহে কোম্পানির দর বাড়া কোম্পানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৪টি। এর আগের সপ্তাহে সপ্তাহে দর বাড়া কোম্পানির সংখ্যা ১৩৮টি ছিল। এ সপ্তাহে দর কমা কোম্পানির সংখ্যা কমে দাঁড়িয়েছে ১১২টিতে। এ সপ্তাহে দর ১২০টিতে কমেছিল।

এ সপ্তাহে দর অপরিবর্তিত রয়েছে ১৯টির। এর আগের সপ্তাহে অপরিবর্তিত থাকে ২৭টির। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে ২৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *