সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সিএসইতে লেনদেন কমেছে ২৮.২২%

CSE-Final-Logoস্টকমার্কেট :

গত ২০ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত সমাপ্ত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন এক চতুর্থাংশের উপরে কমেছে। এর আগের সপ্তাহের তুলনায় লেনদেন কমেছে ২৮  দশমিক ২২ শতাংশ ।  গত ৫ কার্যদিবসে ২৬৮ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। সিএসই’র সাপ্তাহিক লেনদেনের ওপর তৈরিকৃত প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

এদিকে, সিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে ২৬৮ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ৩ কার্যদিবসে মোট ২২৪ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এ সপ্তাহে লেনদেন কমেছে ১০৫ কোটি ৬২ লাখ টাকা বা ২৮.২২ শতাংশ। সিএসইর অন্যান্য সূচকের মত সার্বিক সূচক ৬১ পয়েন্ট বা ০.৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৬০ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ১৮ হাজার ১৯৯ পয়েন্ট।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৪.৪৮ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫.৬৫ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮ দশমিক ২০ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৬৪ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এই সপ্তাহে কোম্পানির দর বাড়া কোম্পানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩৮টি। এ সপ্তাহে দর কমা কোম্পানির সংখ্যা কমে দাঁড়িয়েছে ১২০টিতে। এ সপ্তাহে দর অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এর আগের সপ্তাহে ২৭৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এই সপ্তাহে দর বাড়া কোম্পানির সংখ্যা ৭১টি ছিল। এ সপ্তাহে দর ১৮৮টিতে কমেছিল এবং অপরিবর্তিত থাকে ১৮টির।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *