সূচকের বড় পতন হলেও বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেক বেড়েছে। এদিন লেনদেন বাড়লেও সূচক কমেছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বাড়ছে। আর লেনদেন বাড়ার সাথে সাধে সূচকের পতন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫২ কোটি ৮ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ২৪১ কোটি ৭১ লাখ টাকা।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭৬.৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১.০৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৭.৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৮৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৭ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৫০ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৬৮ টির। আর দর অপরিবর্তিত আছে ১৯ টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – স্কয়ার ফার্মা, গ্রামীন ফোন, ডরিন পাওয়ার, ইফাদ অটোস, ব্র্যাক ব্যাংক, ওয়াটা কেমিক্যাল, লংকাবাংলা ফাইন্যান্স, কুইন সাউথ, এসিআই লিমিটেড ও আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৩০.৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৪০৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩১টির, কমেছে ১৭৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এদিন লেনদেন হয়েছে ২৮ কোটি ৯ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছিল ১৬ কোটি ৫১ লাখ টাকা টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেক বেড়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে এসিআই লিমিটেড ও ব্র্যাক ব্যাংক লিমিটেডের।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *