লকডাউনের খবরে শেয়ারবাজারে সূচকের বড় পতন

 

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

লকডাউনের খবর প্রচারের পরে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের বড় ধরণের পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটাই বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বাজার সংশ্লিষ্টদের মতে, করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সারাদেশে ঘোষিত শাটডাউন বা কঠোর লকডাউনে সরকারি-বেসরকারি সব অফিস বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সরকার। আগামীকাল সোমবার হতে সীমিত পরিসরে লকডাইন ঘোষণা করা হয়েছে। আগামী বৃহস্পতিবার হতে সাত দিনের কঠোর লকডাউন চলবে। বন্ধ থাকতে পারে শেয়ারবাজারও।

এখবর আসার পরে শেয়ারবাজারে আজকের লেনদেনে প্রভাব পড়েছে। আজ লেনদেনের পরিমাণ বাড়লেও সূচক অনেকটাই কমেছে।

রবিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১০০.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫,৯৯৯ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৪.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩০.৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৬৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৭৪০ কোটি ১৮ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৫৯৭ কোটি ৯৫ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৫৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩০৬টির, আর দর অপরিবর্তিত আছে ১২টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ডাচ-বাংলা ব্যাংক, মালেক স্পিনিং মিলস, কাট্টালী টেক্সটাইল, ম্যাকসন স্পিনিং মিলস, আর্গন ডেনিমস, কুইন সাউথ টেক্সটাইল, , মতিন স্পিনিং মিলস ও লংকা বাংলা ফাইন্যান্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২৯৭.৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৩৫৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৮টির, কমেছে ২৪১টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২১৪ কোটি ১৮ লাখ টাকা। । গত বৃহস্পতিবার সেখানে সিএসইতে লেনদেন হয়েছিল ৮৮ কোটি ৭২ লাখ টাকা। ।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিএটিবিস ও ইষ্টার্ণ ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *