সূচকের সামান্য উত্থানে লেনদেন পতন

dse cseনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) দিনের লেনদেন আগের দিনের চেয়ে পতন হয়েছে। তবে এদিন মূল্য সূচক সামান্য উত্থান ছিল। তবে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, বৃহস্পতিবার দিনের শেষে ডিএসইতে ৫৩০ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার এই লেনদেন ৫৪৭ কোটি ২৫ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে ১৭ কোটি টাকা বেড়েছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৮.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৬১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৪.১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৩০ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫০টির, কমেছে ১১৯টির আর অপরিবর্তিত রয়েছে ৬১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – প্যারামাউন্ট টেক্সটাইল, বিডি ফাইন্যান্স, এ্যাপোলো ইস্পাত, নূরানি ডায়িং, সাইফ পাওয়ারটেক, আর্গন ডেনিমস, বিডিকম অনলাইন, লংকাবাংলা ফাইন্যান্স, কেয়া কসমেটিকস ও ইউসিবি।

এদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৯ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার এই লেনদেন ৩৫ কোটি ৩৩ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯৩১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল গ্রামীন ফোন ও বেক্স ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/সোনিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *