সূচকের সামান্য পতন হলেও বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচক সামান্য কমেছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন বাড়লেও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭.১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৯৭১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৪.৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৯০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১০৩৪ কোটি ৪২ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ৮৮০ কোটি ৫২ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৫৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২১০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১০৬টির। আর দর অপরিবর্তিত আছে ৪১টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যূরেন্স, বেক্সিমকো ফার্মা, লংকা বাংলা ফাইন্যান্স, ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যূরেন্স, বেক্সিমকো লিমিটেড, এক্সপ্রেস ইন্স্যূরেন্স, পাইওনিয়ার ইন্স্যূরেন্স ও প্রভাতী ইন্স্যূরেন্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৬.৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ১৯৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৯০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ১৫৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৪২ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছিল ২৭ কোটি ৪৬ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে এশিয়া ইন্স্যুরেন্স ও সন্ধানী লাইফ ইন্স্যূরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *