সূচক ও দর পতনে উভয় শেয়ারবাজার

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজারের সপ্তাহের ৫ম ও শেষদিনে সূচক ও দরের পতনে লেনদেন হয়েছে। তবে গতদিনের চেয়ে বেড়েছে লেনদেন। উভয় স্টক এক্সচেঞ্জ থেকে এ তথ্য জানা যায়।

ডিএসইর তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৫ কোটি ৪৬ লাখ ৮২ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৯০ কোটি ১১ লাখ ১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। মঙ্গলবার লেনদেন হয়েছে ৩২০ কোটি ৬১ লাখ ৪৩ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। সোমবার লেনদেন হয়েছিল ২৯০ কোটি ৫২ লাখ ৩৩ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। বুধবারের চেয়ে বৃহস্পতিবারে ৪৫ কোটি ৩৫ লাখ ৮১ হাজার টাকার শেয়ার বেশী লেনদেন হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৯.১৪ পয়েন্ট কমে ৪ হাজার ৫০২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক .৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৪ পয়েন্টে। ডিএস৩০ সূচক ২.৫১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭১১ পয়েন্টে।

বুধবারে এই সূচক ছিল ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৪০.২০ পয়েন্ট কমে ৪ হাজার ৫১১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০.৮১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৫ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১৪.৬৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭১৩ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে সিএএসপিআই সূচক ৪৪.১৪ পয়েন্ট কমে ১৩ হাজার ৭৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর সিএসসিএক্স ২৭.৮৪ পয়েন্ট কমে ৮ হাজার ৩৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৩০ ৬২.০৭ পয়েন্ট কমে ১২ হাজার ১৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৫০ ১.৯৭ পয়েন্ট কমে ১ হাজার ৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এই দিন সিএসআই .০২ পয়েন্ট কমে ৯৫২ পয়েন্টে দাঁড়িয়েছে।

বুধবারে এই সূচক ছিল সিএএসপিআই সূচক ১২৩.৫৪ পয়েন্ট কমে ১৩ হাজার ৭৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর সিএসসিএক্স ৭২.৪৬ পয়েন্ট কমে ৮ হাজার ৩৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৩০ ১০৬.৫২ পয়েন্ট কমে ১২ হাজার ২৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৫০ ৯.০৩ পয়েন্ট কমে ১ হাজার ৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এই দিন সিএসআই ৭.৯৩ পয়েন্ট কমে ৯৫২ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২২ কোটি ৩৮ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট।
গতকাল বুধবার লেনদেন হয়েছিল ১৮ কোটি ৫৪ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। মঙ্গবার লেনদেন হয়েছিল ২২ কোটি ৮৮ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। সোমবার লেনদেন হয়েছিল ২০ কোটি ৪৫ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ইফাদ অটোস ও কেডিএস।

সিএসইতে বুধবারে ২৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ৬৩টির দাম বেড়েছে, কমেছে ১৩৮টির আর অপরিবর্তিত ছিল ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির শেয়ার দর।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- ইফাদ অটোস, তিতাস গ্যাস, এপোলো ইস্পাত, বিএসআরএমএল লিমিটেড, স্কয়ার ফার্মা, লাফার্জ সুরমা, কেডিএস, সাইফ পাওয়ারটেক, বিএসআরএমএস স্টিল ও খুলনা পাওয়ার।

স্টকমার্কেটবিডি.কম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *