সেন্ট্রাল কাউন্টার পার্টি নামে হবে সমন্বিত ক্লিয়ারিং হাউজ

pic-16 May 18স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সমন্বয়ে তৈরি হচ্ছে সেন্ট্রাল কাউন্টার পার্টি বাংলাদেশ লিমিটেড নামে ক্লিয়ারিং হাউজ । এই ক্লিয়ারিং হাউজ গঠন করার পক্রিয়া হাতে নিয়েছে ডিএসই ও সিএসই।

আজ ১৬ মে ডিএসইতে উভয় স্টক এক্সচেঞ্জের প্রতিনিধির সমন্বয়ে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ১ সপ্তাহের মধ্যে সেন্ট্রাল কাউন্টার পার্টি বাংলাদেশ লিমিটেডের নামে কোম্পানি গঠন পক্রিয়া ঠিক করা হবে।

এক্লিয়ারিং হাউজের ৪৫ শতাংশ শেয়ার থাকবে ডিএসই’র অধীনে। আর ২০ শতাংশ মালিক থাকবে সিএসই। এছাড়া ১৫ শতাংশ ব্যাংক, ১০ শতাংশ সিডিবিএল এবং বাকি ১০ শতাংশ শেয়ার থাকবে স্ট্র্যাটেজিক পার্টনার।

ইতিমধ্যে নতুন এই ক্লিয়ারিং হাউজ গঠন ডিএসই’র সকল বোর্ড মেম্বারের মাধ্যমে অনুমোদিত হয়েছে। অনুষ্ঠিত সভায় ডিএসই’র বোর্ড মেম্বারর্স এবং সিএসই’র পরিচালক মো: ছায়েদুর রহমান, সিএসই’র ঢাকা অফিসের ইনচার্জ মো: গোলাম ফারুক উপস্থিত ছিলেন। ডিএসই’র চেয়ারম্যান প্রফেসর ড. আবুল হাসেম, পরিচালক রকিবুর রহমান এবং মিনহাজ আহমেদ ইমন নতুন এই কোম্পানি গঠনের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

নতুন এই কোম্পানিতে ২০ শতাংশ শেয়ারের অংশীদার করায় সিএসই’র চেয়ারম্যান ড. এ.কে. আব্দুল মোমেন ডিএসই’র চেয়ারম্যান এবং বোর্ড মেম্বার্সদের অভিনন্দন জানান। এছাড়া চীনা কনসোর্টিয়ামের সঙ্গে ডিএসই’র সফলভাবে এগ্রিমেন্ট সম্পন্ন হওয়ায় সিএসই’র পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।

স্টকমার্কেটবিডি.কম/এসটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *