সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহেই নয়শ কোটি টাকা পাচ্ছে ডিএসই

dseস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহেই কৌশলগত বিনিয়োগের প্রায় সাড়ে নয়শ’ কোটি টাকা পাচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এরই অংশ হিসেবে চীনের সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জকে নিটা অ্যাকাউন্ট (বিদেশ থেকে পাঠানো অর্থ টাকায় রূপান্তরের বিশেষ ব্যাংক অ্যাকাউন্ট) খোলার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। টাকা পাওয়ার পরই ব্রোকারদের মধ্যে তা বণ্টন করা হবে। ডিএসই সূত্র এ তথ্য জানা গেছে।

ডিএসইর সূত্র জানায়, রবিবার বাংলাদেশ ব্যাংক কৌশলগত শেয়ার বিক্রির ক্ষেত্রে অর্থ লেনদেনে নিটা অ্যাকাউন্ট খোলার অনুমতি দিয়ে চিঠি দিয়েছে। সাপ্তাহিক ছুটির কারণে রবিবার চীনা স্টক এক্সচেঞ্জদ্বয় বন্ধ থাকায় তাদের বিষয়টি অবহিত করা যায়নি। সোমবার বিষয়টি জানানো হয়।

জানা যায়, চুক্তি অনুযায়ী ডিএসইর ১০ টাকা অভিহিত মূল্যের ৪৫ কোটি ৯ লাখ ৪৪ হাজার ১২৫ শেয়ার কিনতে ৯৪৬ কোটি ৯৮ লাখ টাকা মূল্য দেবে সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জ। প্রতিটি শেয়ার তারা ২১ টাকা দরে কিনছে।

বর্তমানে ডিএসইর শেয়ারহোল্ডার ২৩৭ ব্রোকার। প্রত্যেক ব্রোকার কৌশলগত শেয়ার বিক্রি থেকে পাবেন প্রায় চার কোটি টাকা। ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ার ২১ টাকা দরে বিক্রি করায় মূলধনী মুনাফার ওপর কর দিতে হবে। তবে ব্রোকাররা অন্তত তিন বছরের জন্য শেয়ার বাজারে বিনিয়োগের শর্তে এ লেনদেনে কর ছাড় চেয়েছেন। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিও এ বিষয়ে সুপারিশ করেছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিষয়টি বিবেচনার আশ্বাস দিলেও এখনও কোনো সিদ্ধান্ত জানাননি। সংশ্নিষ্টরা আশাবাদী, টাকা হস্তান্তরের আগেই কর ছাড়ে প্রয়োজনীয় নির্দেশনা আসবে।

ডিএসইর মাজেদুর রহমান জানান, সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জের ডিএসইর কৌশলগত অংশীদার হওয়ার বিষয়টি আনুষ্ঠানিকতার শেষ পর্যায়ে। কেন্দ্রীয় ব্যাংক নিটা অ্যাকাউন্ট খোলার অনুমতি দিয়েছে। স্ট্যান্ডার্ড চার্টার্ট ব্যাংকে এই অ্যাকাউন্ট খোলা হবে। তারা এ অ্যাকাউন্টের মাধ্যমে টাকা হস্তান্তর করবে। একই সঙ্গে ডিএসইর শেয়ার নিতে সেন্ট্রাল ডিপোজিটরি প্রতিষ্ঠান সিডিবিএলে বিও অ্যাকাউন্ট খুলবে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই সব আনুষ্ঠানিকতা শেষ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

স্টকমার্কেটবিডি.কম/জেড/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *