সেপ্টেম্বর মাসে সরকারের রাজস্ব আদায় ৩১ কোটি টাকা বেশি

taxবিশেষ প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে বিগত সেপ্টেম্বর মাসে সরকারের রাজস্ব আদায় বেড়েছে। আলোচ্য মাসে ডিএসই থেকে মোট রাজস্ব আদায় হয়েছে ৩০ কোটি ৮১ লাখ ৫০ হাজার টাকা। যা গত আগস্ট থেকে প্রায় ১৩ দশমিক ৫৭ শতাংশ বেশি।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সংস্থাটি জানায়, আগস্টে ডিএসই থেকে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ২৭ কোটি ১৩ লাখ ১৪ হাজার টাকা। সেই হিসাবে সেপ্টেম্বর মাসে রাজস্ব আদায় বেড়েছে ৩ কোটি ৬৮ লাখ ৩৫ হাজার টাকা বা ১৩ দশমিক ৫৭ শতাংশ।

সেপ্টেম্বরে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ১৯ কোটি ৯২ লাখ ৯৫ হাজার টাকা। আগস্টে এর পরিমাণ ছিল ১৯ কোটি ৫৮ লাখ ৮০ হাজার টাকা। অর্থাৎ সদস্য প্রতিষ্ঠানের কাছ থেকে রাজস্ব আদায় বেড়েছে ৩৪ লাখ ১৫ হাজার টাকা।

একই সময়ে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে ডিএসইর রাজস্ব আদায় বেড়েছে। আগস্টে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্টশেয়ারধারীদের কাছ থেকে ৭ কোটি ৫৪ লাখ ৩৩ হাজার টাকার রাজস্ব আদায় করেছিল ডিএসই। সেপ্টেম্বরে এর পরিমাণ ১০ কোটি ৮৮ লাখ ৫৪ টাকায় দাঁড়িয়েছে।

আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই থেকে ২০১৭-১৮ হিসাব বছরের সেপ্টেম্বর মাসে সদস্য ব্রোকারেজ হাউজের কাছ থেকে এই রাজস্ব আদায় হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *