সৌদির ঘোষণায় স্বস্তিতে মার্কিন শেয়ারবাজার

usaস্টকমার্কেট ডেস্ক :

সৌদি আরবের ঘোষণায় পরপরই পাল্লা দিয়ে বেড়েছে আমেরিকার শেয়ারবাজারের সূচক। ফলে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারন বিনিয়োগকারিদের মধ্যে। গতকাল সৌদি তেল বিষয়ক মন্ত্রী আলী-আল-নাইমি ঘোষণার পরেই এই স্বস্তি আসছে বলে রয়টার্স দাবি করছে।

গতকাল সোমবার সূচক বেড়েছে প্রায় সব কয়টি শেয়ারবাজারে । দিনশেষে Dow Jones industrial average .DJI ইন্ডেক্স ১৫৪.৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭,৯৫৯.৪৪ পয়েন্ট, TR US ইন্ডেক্স ০.৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮৬.৬০ পয়েন্ট। Nasdaq Composite .IXIC ইন্ডেক্স ১৬.৯৮ পয়েন্ট বেড়ে ৪,৭৬৫.৩৮ পয়েন্টে অবস্থান করছে।

এক মাসের মুল্য পতনের পর সামান্য বেড়েছে তেলের দাম। তবে আশঙক্ষা ছিল যে হটাৎ করেই বেড়ে যেতে পারে তেলের দাম, কেননা তেল উৎপাদনকারি দেশগুলোর সংস্থা ওপেক তেলের উৎপাদন কমিয়ে দাম বাড়ানোর চেষ্টা করতে পারে বলে গুঞ্জন ছিল। তবে গতকাল সৌদি-আরব এবং ওপেকের এক বিবৃতিতে সে আশঙক্ষা দূর হয়েছে।

গতকাল সৌদি আরবের তেল বিষয়ক মন্ত্রী আলী-আল-নাইমি বলেন, দাম যাই হোক তেলের উৎপাদন কমাবে না ওপেক । তিনি আরও বলেন, সৌদি আরবের বরং উচিত তেলের উৎপাদন আরও বৃদ্ধি করা যাতে কোম্পানিগুলোর মার্কেট শেয়ার বাড়ানো যায়।

স্টকমার্কেটবিডি.কম/তরি/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *