স্টক এক্সচেঞ্জের ৩৫% শেয়ার শেয়ারবাজারে আনার উদ্যোগ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

দেশের দুই স্টক এক্সচেঞ্জের শেয়ার দ্রুত শেয়ারবাজারে আনার উদ্যোগ নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সংস্থাটি আগামী ১০ জানুয়ারির মধ্যে দুই স্টক এক্সচেঞ্জের ৩৫ শতাংশ শেয়ার বাজারে ছাড়ার বিষয়ে পূর্ণাঙ্গ পরিকল্পনা জমা দিতে বলেছে। বিএসইসিতে গতকাল সোমবার দুই স্টক এক্সচেঞ্জের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে এই সময় বেঁধে দেওয়া হয়।

বিএসইসি সূত্রে জানা গেছে, সাধারণ ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত ৩৫ শতাংশ শেয়ার আট বছর ধরে ব্লক হিসাবে পড়ে আছে। এসব শেয়ার পুঁজিবাজারে আনার ক্ষেত্রে কোনো প্রতিবন্ধকতা থাকলে তা-ও কমিশনকে জানাতে বলা হয়েছে। স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনা পৃথক্‌করণ বা ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী, এসব শেয়ার সংরক্ষিত করে রাখা হয়েছে।

জানতে চাইলে বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, ‘সাধারণ ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে বিক্রির জন্য দুই স্টক এক্সচেঞ্জের সংরক্ষিত শেয়ার আমরা দ্রুত বাজারে আনতে চাই। এ জন্য সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা কমিশনে জমা দেওয়ার জন্য দুই স্টক এক্সচেঞ্জকে সময় বেঁধে দেওয়া হয়েছে। কারণ, এসব শেয়ারবাজারে না আসায় ডিমিউচুয়ালাইজেশনের বাস্তবায়নও আটকে রয়েছে।

ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী, দুই স্টক এক্সচেঞ্জের মালিকানাসংক্রান্ত মোট শেয়ার প্রতিষ্ঠান দুটির সদস্যদের মধ্যে সমভাবে বণ্টন করা হয়। সদস্যদের জন্য ৪০ শতাংশ শেয়ার সংরক্ষিত। বাকি ৬০ শতাংশ শেয়ারের মধ্যে ২৫ শতাংশ কৌশলগত বিনিয়োগকারী ও ৩৫ শতাংশ শেয়ার সাধারণ ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত।
সূত্র : প্রথম আলো

স্টকমার্কেটবিডি.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *