স্বর্ণ রিফাইনারিতে ১০ বছর কর অবকাশ চায় বাজুস

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশে বেসরকারিভাবে এই প্রথম গোল্ড রিফাইনারি স্থাপিত হয়েছে। তাই তা এ খাতকে এগিয়ে নিতে সোনা পরিশোধনাগার শিল্পে ১০ বছরের জন্য কর অবকাশ চেয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। একই সঙ্গে বৈধভাবে সোনার বার, অলংকার ও কয়েন রপ্তানিতে উৎসাহিত করতে কমপক্ষে ২০ শতাংশ ভ্যালু অ্যাডিশন করার শর্তে রপ্তানিকারকদের জন্য মোট ভ্যালু অ্যাডিশনের ৫০ শতাংশ আর্থিক প্রণোদনা চেয়েছে বাজুস।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে পাঠানো এক চিঠিতে এসব দাবিসহ মোট ১২ দফা প্রস্তাবনা দিয়েছে সংগঠনটি। চিঠিতে ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেটে জুয়েলারি খাতে আরোপিত শুল্ক-কর ও ভ্যাটের হার কমানো এবং আর্থিক প্রণোদনা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। গতকাল রবিবার বাজুস থেকে জানানো হয়, গত ৫ এপ্রিল এই চিঠি পাঠান বাজুসের প্রেসিডেন্ট ও বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর।

চিঠিতে তিনি বলেন, বাজুস দেশের প্রায় ৪০ হাজার জুয়েলারি প্রতিষ্ঠানের প্রতিনিধিত্বকারী ঐতিহ্যবাহী সর্ববৃহৎ বাণিজ্য সংগঠন। বাজুস মনে করছে, আগামী দিনে বাংলাদেশের অর্থনীতিতে জাগরণ তুলবে জুয়েলারি শিল্প। কিন্তু বর্তমানে চরম সংকটে থাকা এ শিল্পের জন্য প্রয়োজন সরকারের নীতি সহায়তা। অপার সম্ভাবনা থাকার পরও নীতি সহায়তার অভাবে জুয়েলারি শিল্প এখন হুমকির মুখে পড়েছে।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *