হঠাৎ করেই রাজধানীতে বেড়েছে সবজির দাম

vegetableস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

একাদশ জাতীয় নির্বাচনের পর পরিবহন সংকটে রাজধানীতে হঠাৎ করেই বেড়েছে সবজির দাম। দুই দিনের ব্যবধানে একাধিক সবজির দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ২০ টাকা। তবে চাল, ডাল, তেল ও মাছ-মাংসের দাম অপরিবর্তিত আছে। মঙ্গলবার রাজধানীর একাধিক বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

রাজধানীর কাঁচাবাজার ঘুরে ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সোমবার প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে ৪০-৬০ টাকা, শিম ৪০-৫০ টাকা, শসা ৪০-৫০ টাকা, নতুন আলু ৪০ টাকা। অথচ দুই দিন আগে প্রতি কেজি টমেটো বিক্রি হয়েছে ৩০-৪০ টাকা, শিম আকার ও মান ভেদে ৩০-৪০ টাকা, নতুন আলু ২৫ টাকা। অন্যদিকে কাঁচা মরিচ কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়ে বিক্রি হয় ৬০ থেকে ৮০ টাকা।

এছাড়া বাজারে প্রতি কেজি গাজর ৪০-৫০ টাকা, ঢ্যাঁড়শ ৫০ টাকা, মুলা ৪০ টাকা, বেগুন ৫০-৬০ টাকা, কচুর লতি ৪০-৫০ টাকা, করলা ৪০-৬০ টাকা, শালগম ৪০ টাকা, কাঁকরোল ৪৫-৬০ টাকায় বিক্রি করতে দেখা গেছে। আর বাজারে প্রতি পিস বাঁধাকপি ও ফুলকপি বিক্রি হয় ৩০-৪০ টাকায়, লাউ ৪০-৬০ টাকা, জালি কুমড়া ৪০-৫০ টাকা।

কারওয়ান বাজারের সবজি বিক্রেতা মো. জলিল বলেন, নির্বাচনের কারণে সারা দেশে গাড়ি চলেনি। এখনও পরিবহন ব্যবস্থা স্বাভাবিক হয়নি। যার কারণে রাজধানীর পাইকারি বাজারে সবজির সরবরাহ কম। যে কারণে চাহিদার তুলনায় পণ্য কম থাকায় পাইকারি ব্যবসায়ীরা বেশি দামে সবজি বিক্রি করছেন। যার প্রভাব পরেছে খুচরা বাজারে।

একই বাজারে নিত্যপণ্য কিনতে আসা মো. শরিফ বলেন, নির্বাচনের কারণে বাজারে সবজি কম। যে কারণে বিক্রেতারা বেশি দামে বিক্রি করছে। কিন্তু বাজারে তেমন ক্রেতা নেই। চাহিদার তুলনায় সবজির সরবরাহ বেশি। তবুও বিক্রেতারা কেজিতে একাধিক সবজিতে ১০-২০ টাকা বাড়িয়ে বিক্রি করছে, যা কখনোই কাম্য না। এজন্য বাজার মনিটরিং বাড়াতে হবে।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *