হাউজ বিল্ডিং ফাইন্যান্স আইন, ২০১৯’ এর খসড়ার অনুমোদন

govস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শাস্তির মেয়াদ বাড়িয়ে ‘বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন আইন, ২০১৯’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমাবার (২৬ আগস্ট) তেজগাঁওয়ে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে আইনের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ১৯৭৩ সালে প্রেসিডেনশিয়াল অর্ডার দিয়ে ‘দ্য বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেনশন অর্ডার ১৯৭৩’ করা হয়েছিল এবং এর উপর ভিত্তি করে এ প্রতিষ্ঠান চলছিল।

আইনের পরিবর্তন খুবই কম উল্লেখ করে তিনি বলেন, আগের শাস্তি বাড়ানো হয়েছে। করপোরেশনের কাছ থেকে কেউ যদি ঋণ গ্রহণে ইচ্ছাকৃতভাবে মিথ্যা বিবরণী দেন বা জেনে-শুনে মিথ্যা বিবরণী ব্যবহার করেন বা করপোরেশনে যে কোনো ধরনের জামানত গ্রহণে প্রবৃত্ত করেন তাহলে দু’বছর কারাদণ্ড দুই হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতেন। এখন বাড়িয়ে পাঁচ বছর কারাদণ্ড এবং জরিমানা পাঁচ লাখ টাকা প্রস্তাব করা হয়েছে।

তিনি জানান, করপোরেশনের লিখিত সম্মতি ছাড়া যদি কেউ নাম প্রসপেক্টাসে বা বিজ্ঞাপনে ব্যবহার করেন তাহলে তার জন্য শাস্তি আগে ছয় মাস ও এক হাজার টাকা জরিমানা ছিল। এখন ছয় মাস ও ৫০ হাজার টাকা জরিমানা প্রস্তাব করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, আগে অথরাইজড ক্যাপিটাল ছিল ১১০ কোটি টাকা ও পেইডআপ ক্যাপিটাল ১১০ কোটি টাকা। এখন এক হাজার কোটি টাকা হচ্ছে অথরাইজড ক্যাপিটাল ও ৫শ কোটি টাকা পেইডআপ ক্যাপিটাল করার প্রস্তাব করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *