১১৭৯ কোটি টাকার ৯ ক্রয় প্রস্তাব অনুমোদন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কৃষি খাতে সারের চাহিদা মেটাতে রাষ্ট্রীয় চুক্তির আওতায় বিভিন্ন দেশ থেকে দুই লাখ ২০ হাজার মেট্রিক টন বিভিন্ন ধরনের সার আমদানির ৬টি এবং ১২,৫০০ মেট্রিক টন চিনি আমদানির ১টি প্রস্তাবসহ মোট ৯ ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ১ হাজার ১৭৯ কোটি ২৩ লাখ ৮৩ হাজার ৮৮৬ টাকা।

বুধবার (১৭ মে ২০২৩) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

অতিরিক্ত সচিব বলেন, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৭তম সভা হয়েছে। ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১০টি প্রস্তাব উপস্থাপন করা হয়। প্রস্তাবগুলোর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের ৪টি, শিল্প মন্ত্রণালয়ের ৩টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ১টি, স্থানীয় সরকার বিভাগের ১টি এবং ভূমি মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব ছিল। কমিটির অনুমোদিত ১০টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ১৭৯ কোটি ২৩ লাখ ৮৩ হাজার ৮৮৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ১৩৮ কোটি ৩৬ লাখ ৭৪ হাজার ৫০৬ টাকা এবং দেশীয় ব্যাংক ঋণ ১ হাজার ৪০ কোটি ৮৭ লাখ ৯ হাজার ৩৮০ টাকা এবং বৈদেশিক ঋণ ২ কোটি ৮৮ লাখ ৫৩ হাজার মার্কিন ডলার।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *