১১ শতাংশ কর্মী ছাঁটাই করবে দারাজ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চীনের আলিবাবা গ্রুপের মালিকানাধীন ই–কমার্স কোম্পানি দারাজের ১১ শতাংশ কর্মী কমানো হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। দারাজ গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা বিয়ার্ক মিকেলসন তাঁর কোম্পানির কর্মীদের কাছে লেখা এক চিঠিতে এ তথ্য জানিয়েছেন। দারাজের ওয়েবসাইটে ওই চিঠি প্রকাশ করা হয়েছে।

দারাজ পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং নেপালে কার্যক্রম চালায়।

করাচি থেকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চিঠিতে মিকেলসন বলেছেন যে ‘বাজারের বর্তমান বাস্তবতা’ বিবেচনায় নিয়ে এ ব্যাপারে প্রস্তুত থাকতে কর্মীর সংখ্যা কমানো হবে। তিনি বাজারের বর্তমান অবস্থাকে সংকটপূর্ণ হিসেবে বর্ণনা করেন।

ইউক্রেন যুদ্ধ, সরবরাহব্যবস্থা ব্যাহত হওয়া, মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি, কর বৃদ্ধি এবং দারাজের বাজারগুলোতে সরকারি ভর্তুকি প্রত্যাহারের মতো বিষয়গুলোকে বাজার পরিস্থিতি খারাপ হওয়ার কারণ হিসেবে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

পাকিস্তানে দারাজ সবচেয়ে বড় ই–কমার্স সাইট। সেখানে ২০১২ সালে এটি প্রতিষ্ঠা করা হয়। তবে আলিবাবা এটি কিনে নেয় ২০১৮ সালে। পাকিস্তানের এক লাখ ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠানের পণ্য দারাজের প্ল্যাটফর্মে বিক্রি করা হয়।

দারাজ ২০২১ সালে জানিয়েছিল যে তাদের ১০ হাজার কর্মী রয়েছেন, যাঁরা ৫০ কোটি গ্রাহকের জন্য কাজ করেন। গত দুই বছরে কোম্পানিটি পাকিস্তান ও বাংলাদেশে ১০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছে।

তবে বাংলাদেশে দারাজ কর্মীর সংখ্যা কমাবে কি না, সে ব্যাপারে কিছু বলা হয়নি।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *