১:১ হারে ঋণ পাবেন শেয়ারবাজারের বিনিয়োগকারীরা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ ও শেয়ারবাজারে তারল্য প্রবাহ ধরে রাখতে মার্জিন ঋণ দেয়ার ক্ষেত্রে আরো ছাড় দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এখন থেকে সূচক যাই থাকুক না কেন পিই রেশিও ৪০ পর্যন্ত যেকোনো শেয়ারে ১:১ অনুপাতে ঋণ সুবিধা পাবেন বিনিয়োগকারীরা। অর্থাৎ একজন বিনিয়োগকারীর যত টাকার বিনিয়োগ রয়েছে তার শতভাগ অর্থ তিনি মার্জিন ঋণ হিসেবে পাবেন।

আজ রবিবার এ-সংক্রান্ত একটি আদেশে জারি করেছে কমিশন। পরবর্তী নির্দেশ দেয়া না পর্যন্ত এ আদেশ কার্যকর থাকবে।

সর্বশেষ গত বছরের ১৫ নভেম্বর মার্জিন ঋণে বড় ছাড় দিয়ে আদেশ জারি করে বিএসইসি। ওই আদেশের মাধ্যমে আগের নির্দেশনায় সূচক ৮ হাজার পয়েন্ট পর্যন্ত ১: দশমিক ৮০ অনুপাতে ঋণ সুবিধা থাকলেও সূচকের ওই সীমা প্রত্যাহার করে নেয়া হয়। ওই আদেশের ফলে এতদিন সূচক যাই থাকুক না কেন পিই রেশিও ৪০ পর্যন্ত যেকোনো শেয়ারে মার্জিন ঋণ সুবিধা পাচ্ছিলেন বিনিয়োগকারীরা।

এর আগে গত বছরের ১২ আগস্ট বিএসইসির আরেক নির্দেশনায় বলা হয়, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স ৮ হাজার পয়েন্টের নিচে থাকলে বিনিয়োগকারীরা ১: দশমিক ৮০ অনুপাতে মার্জিন ঋণ পাবেন।অর্থাৎ একজন বিনিয়োগকারীর যত টাকার বিনিয়োগ রয়েছে তার ৮০ শতাংশ অর্থ তিনি মার্জিন ঋণ হিসেবে পাবেন। আর ডিএসইএক্স সূচক ৮ হাজার ১ বা এর বেশি হলে সেক্ষেত্রে বিনিয়োগকারীরা ১: দশমিক ৫০ অনুপাতে মার্জিন পাবেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *