২০১৫-১৬ অর্থবছরের বাজেট প্রস্তাবনা প্রক্রিয়া শুরু

Budgetনিজস্ব প্রতিবেদক :

আসছে ২০১৫-১৬ অর্থবছরের বাজেট হবে ব্যবসাবান্ধব। ব্যবসায়ীদের সর্বোচ্চ সুবিধা দিয়ে বাজেট প্রণয়নের কাজ করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ লক্ষ্যে ইতিমধ্যে ব্যবসায়ীদের কাছে বাজেট প্রস্তাবনা চাওয়া হয়েছে। গতকাল জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য দেন এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান।

সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান বলেন, এনবিআরের মূল লক্ষ্য হলো জনবান্ধব তথা ব্যবসা-বান্ধব বাজেট প্রস্তুত করা ও আধুনিক কর প্রশাসন গড়ে তোলা। রাজস্ব আহরণের সব খাতের কর্মকর্তাদের অংশীজনের সঙ্গে ভালো আচরণের মাধ্যমে কর আদায়ের নির্দেশ দেয়া হয়েছে। কর আদায়ে ভালো কর্মকর্তাদের পদোন্নতির ব্যবস্থা করা হয়েছে।

নজিবুর রহমান আরো জানান, বিশ্বের বিভিন্ন দেশে আঞ্চলিক ও বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যেও বাংলাদেশের সামষ্টিক অর্থনীতির সূচক এগিয়ে। ফলে রাজনৈতিক অচলাবস্থা থাকলেও রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে কোনো সংশয় নেই। তিনি বলেন, চলমান রাজনৈতিক অচলাবস্থার কারণে অনেকেই মনে করছেন রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা অর্জন হবে না। আমরা এ বিষয়টি মাথায় রেখেই কাজ করে যাচ্ছি। মাঠপর্যায়ে সব কর, মূসক ও শুল্ক কমিশনারদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়া হয়েছে। এ ছাড়া সারা বিশ্বের অর্থনৈতিক মন্দা ও শ্লথগতির মধ্যেও আমাদের অর্থনীতির বিভিন্ন সূচক এগিয়ে থাকায় লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে সংশয় করছি না।

মুক্তিযোদ্ধা ও আর্তমানবতায় বিশেষ ছাড়ের কথা জানিয়ে নজিবুর রহমান বলেন, যেসব প্রতিষ্ঠান আর্তমানবতার সেবায় কাজ করে তাদের আয়কর মওকুফ করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে এনবিআর। আর গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের গাড়ির রেজিস্ট্রেশন/ফিটনেস নবায়নকালে প্রদেয় উৎসে অগ্রিম করও মওকুফ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *