২০১৭ সালে মোবাইল অ্যাপসে লেনদেন সাড়ে ২২ লাখ; গ্রাহক ২৫ হাজার

mobilস্টকমার্কেট প্রতিবেদক :

বিদায়ী বছরে ডিএসইর মোবাইল অ্যাপের মাধ্যমে প্রায় সাড়ে ২২ লাখ লেনদেন সম্পন্ন হয়। আর এভাবে লেনদেনের আদেশ আসে প্রায় ৩৬ লাখ। এদিকে ২০১৭ শেষে মোবাইল অ্যাপের মাধ্যমে লেনদেন করা গ্রাহকসংখ্যা ২৫ হাজার ছাড়িয়ে গেছে। ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, এই অ্যাপ চালুর পর ক্রমবর্ধমান হারে মোবাইলে লেনদেন ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলছে, যা ২০১৭ সালের শেষে দাঁড়ায় ২৫ হাজার ২৬ জনে। অন্যদিকে ২০১৭ সালে মোবাইলের মধ্যমে মোট ৩৫ লাখ ৮৮ হাজার ৮৩৫টি আদেশ প্রেরণ করা হয়। যার মধ্যে ২২ লাখ ৫৪ হাজার ৯৬৭টি আদেশ কার্যকর হয়। যথাসময়ে আদেশ (শেয়ার কেনাবেচার প্রস্তাব) না দেওয়ায় বাকিগুলো সম্পন্ন করা সম্ভব হয়নি।

গত ৯ মার্চ ২০১৬ সংযোজন হয় ডিএসই-মোবাইল অ্যাপ। অন্যান্য দেশের শেয়ারবাজারের সঙ্গে তাল মিলিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড প্রযুক্তিগত উন্নয়ন করে যাচ্ছে। আধুনিক প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ শেয়ারবাজারের লেনদেনকে করেছে সর্বাধুনিক ও সহজসাধ্য। ডিএসইতে মোবাইলের মাধ্যমে লেনদেন এই প্রযুক্তিগত উন্নয়নের উদাহরণ।

ডিএসইতে দেওয়া তথ্যানুযায়ী, বিদায়ী বছরের শেষ দুই মাসে মোবাইল অ্যাপের গ্রাহক বেড়েছে প্রায় পাঁচ হাজার। অক্টোবরে যার সংখ্যা ছিল ২০ হাজার। ২০১৬তে এই অ্যাপ চালু হলেও জনপ্রিয়তা ২০১৭ সালের প্রথমদিকে। যার ফলশ্রুতিতে ২০১৭-এর প্রথম চার মাসে গ্রাহকসংখ্যা বাড়ে প্রায় সাত হাজার। ৩০ এপ্রিল পর্যন্ত মোবাইল অ্যাপের মাধ্যমে লেনদেন করে এমন রেজিস্টার্ড গ্রাহকের সংখ্যা দাঁড়ায় ১২ হাজার ৯৭৬ জনে। পরের সাত মাসে যা প্রায় দ্বিগুণ হয়।

বিনিয়োগকারীদের সুবিধার কথা বিবেচনা করেই আমরা মোবাইল অ্যাপ চালু করেছিলাম। ইতোমধ্যেই আমরা আশানুরূপ সাড়া পেয়েছি। আশা করছি খুব দ্রুত এভাবে লেনদেনকারীর সংখ্যা আরও বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্ঠরা।

তিনি আরও বলেন, এখন ডিজিটাল যুগ। পৃথিবীর সব দেশের পুঁজিবাজারই এখন ডিজিটাল। তাদের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে আমাদের পিছিয়ে থাকার কোনো সুযোগ আছে বলে মনে করি না।

মোবাইল অ্যাপসটি শূন্য গ্রাহক নিয়ে এর যাত্রা শুরু করে। ওই বছরের জুনেই তা দুই হাজার অতিক্রম করে। অক্টোবরে তা দ্বিগুণ হয়। আর ২০১৬ সালের ডিসেম্বরে মোবাইলে লেনদেনে গ্রাহকসংখ্যা দাঁড়ায় ছয় হাজার। অর্থাৎ গত বছর এ সংখ্যা বেড়েছে প্রায় ১৯ হাজার।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *