২০২০ সালে ১৫টি কোম্পানির আইপিও অনুমোদন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

গত বছর (জানুয়ারি-ডিসেম্বর,২০) ১৫টি কোম্পানিকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আইপিওতে শেয়ারবাজারে আসা বড় কোম্পানিগুলো হচ্ছে- রবি আজিয়াটা লিমিটেড, এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড, লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড,মীর আক্তার হোসেন লিমিটেড, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ সহ ১৫ কোম্পানি।

এগুলোর মধ্যে বরি আজিয়াটা শেয়ারবাজার থেকে সবচেয়ে বেশি ৫২৩ কোটি টাকা উত্তোলন করবে।

দ্বিতীয় স্থানে রয়েছে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড এবং লুব-রেফ (বাংলাদেশ)। কোম্পানি দুটি শেয়ারবাজার থেকে আইপিওর মাধ্যমে ১৫০ কোটি টাকা করে উত্তোলন করবে।

তৃতীয় স্থানে রয়েছে মীর আক্তার হোসাইন লিমিটেড। কোম্পানিটি শেয়ারবাজার থেকে ১২৫ কোটি টাকা উত্তোলন করবে।

আইপিওর মাধ্যমে অর্থ উত্তলনের দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে দেশের চতুর্থ প্রজন্মের ব্রাংক এনআরবিসি কমার্শিয়ার ব্যাংক লিমিটেড। কোম্পানিটি শেয়ারবাজার থেকে ১২০ কোটি টাকা উত্তোলন করার জন্য অনুমোদন পেয়েছে।

পঞ্চম অবস্থানে রয়েছে দেশের ইলেক্ট্রকিন পণ্য উৎপাদনে জায়ান্ট কোম্পানি ওয়াল্টন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কোম্পানিটি শেয়ারবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করেছে।

এছাড়াও ইন্ডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৫০ কোটি টাকা,এসোসিয়েট অক্সিজেন ১৫ কোটি টাকা,এএফসি হেলথ্ ১৭ কোটি টাকা,ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেম ৩০ কোটি টাকা,ক্রিস্টাল ইন্স্যুরেন্স ১৬ কোটি টাকা এবং তৌফিকা ফুডস এন্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৩০ কোটি টাকা, সোঁনালী লাইফ ইন্স্যুরেন্স ১৯ কোটি টাকা, দেশ জেনারেল ইন্স্যুরেন্স ১৬ কোটি টাকা শেয়ারবাজার থেকে উত্তোলন করবে।

স্টকমার্কেটবিডি.কম/এসএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *