২০৪১ সালে বাংলাদেশ হবে সমৃদ্ধশালী দেশ: অর্থমন্ত্রী

picনিজস্ব প্রতিবেদক :

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বাংলাদেশ ২০৪১ সালে সমৃদ্ধশালী হবে। দারিদ্র্য বিমোচনের সীমারেখা ২০৩০ সাল হলেও আমরা ২০২৪ সালেই সেখানে পৌঁছে যাবো।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে সাধনা সংসদের ২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। অর্থমন্ত্রী বলেন, আমার নিজস্ব ধারণা আর্ন্তজাতিকভাবে দারিদ্র্য বিমোচনের সীমারেখা ২০৩০ সাল হলেও আমরা ২০২৪ সালেই পৌঁছে যাবো।

প্রত্যেক দেশেই কিছু মানুষ রাষ্ট্রের ওপর নির্ভরশীল থাবে। তাদের মধ্যে প্রতিবন্ধী, বয়স্ক মহিলারা রয়েছেন জানিয়ে মুহিত বলেন, বর্তমান বিশ্বে মালয়েশিয়ায় রাষ্ট্রের ওপর নির্ভরশীল মানুষের সংখ্যা অত্যন্ত কম। মোট জনসংখ্যার ৭ শতাংশ। বাংলাদেশ সেই পথে এগিয়ে যাচ্ছে। আমাদেরও ২০২৪ সালে ৭ শতাংশ মানুষ রাষ্ট্রের ওপর নির্ভরশীল থাকবে। দেশে কোনো দারিদ্র্য থাকবে না।

অর্থমন্ত্রী বলেন, দারিদ্র্য বিমোচনের আন্তর্জাতিক লক্ষ্যমাত্রা ২০৩০ সাল হলেও আমরা ২০২৪ সালেই হাসিল করবো। এই আত্মবিশ্বাসের ওপর নির্ভর করে বলতে পারি, আমরা যেভাবে এগিয়ে যাচ্ছি অবশ্যই বাংলাদেশ ২০৪১ সালে একটি সমৃদ্ধশালী দেশ হবে। তিনি বলেন, প্রগতির এই পথে অগ্রসর হওয়ার জন্য পদক্ষেপ নিতে বিশেষভাবে ধন্যবাদ দিতে হবে, অভিনন্দন জানাতে হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। তারই সুযোগ্য নেতৃত্বে আমরা নতুন পথে ধাবিত হয়েছি।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *