২ হাজার রুপির নোট তুলে নিচ্ছে ভারত

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ভারতে ২ হাজার রুপির নোট বাজার থেকে তুলে নেয়ার ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এ নোট বদলে নেয়া বা জমা দেয়ার সুযোগ থাকবে। গতকাল রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) এক বিবৃতিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়। খবর এনডিটিভি।

অবিলম্বে সব ব্যাংককে ২ হাজার রুপির নোট সরবরাহ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে আরবিআই। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের বিবৃতিতে বলা হয়েছে, ২৩ মে থেকে তাদের ১৯টি আঞ্চলিক কার্যালয়ের পাশাপাশি অন্যান্য ব্যাংকে ২ হাজার রুপির নোট বদলে বাজারে চলমান নিম্ন মূল্যের নোট সংগ্রহ করা যাবে। নিম্নমূল্যের ওই নোটগুলো বাজারে বৈধ হিসেবে প্রচলিত থাকবে। তবে একজন একবারে সর্বোচ্চ ২০ হাজার রুপির সমপরিমাণ ২ হাজার রুপির নোট বদলাতে পারবেন।

বাজারে এখন যত ২ হাজার রুপির নোট রয়েছে, তার ৮৯ শতাংশ ২০১৭ সালের মার্চের আগে ছাড়া হয়েছিল। বাজারে যে পরিমাণ ২ হাজার রুপির নোট লেনদেন হচ্ছিল, তার পরিমাণ দিন দিন কমেছে। ২০১৮ সালের ৩১ মার্চ বাজারে যে নোটগুলো ছিল, এর মূল্য ছিল ৬ দশমিক ৭৩ লাখ কোটি রুপি। অথচ ২০২৩ সালের ৩১ মার্চে তা কমে দাঁড়ায় ৩ দশমিক ৬২ লাখ কোটি রুপিতে।

তবে একটি সূত্র এনডিটিভিকে জানায়, প্রয়োজনে কেন্দ্রীয় রিজার্ভ ব্যাংক সময়সীমা বাড়াতে পারে।

আরবিআইয়ের বিবৃতিতে বলা হয়েছে, ২ হাজার রুপির নোট ছাপানোর উদ্দেশ্য বাস্তবায়ন হয়েছে। ফলে এ নোট ছাপানো বন্ধ করে দেয়া হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *