৪০৩ কোটি টাকার ফেরারি গাড়ি !

uuuuস্টকমার্কেটবিডি ডেস্ক :

এক গাড়ির দাম ৪০৩ কোটি টাকা। শুনে হয়তো অবাক হচ্ছেন। কিন্তু সত্যিকার অথ্যে ফেরারি ব্র্যান্ডের একটি ক্ল্যাসিক গাড়ির দাম নিলামে ৪০৩ কোটি টাকা (৪ কোটি ৮৪ লাখ ডলার)উঠেছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মনটেরিতে সম্প্রতি এ নিলামের আয়োজন করে নিলাম হাউস আরএম সথেবি। সেখাই এ দাম উঠে গাড়িটির। গাড়িটির মডেল ১৯৬২ ফেরারি ২৫০ জিটিও।

এর আগে ২০১৪ সালে সর্বোচ্চ দামে বিক্রি হওয়া গাড়িটি ছিল ফেরারি ২৫০ জিটিও বার্লিনেটা। ওই গাড়ির দাম উঠেছিল ৩১৬ কোটি ৮১ লাখ টাকার বেশি (৩ কোটি ৮০ লাখ ডলার)। ২০১৬ সালে ফ্রান্সে আরেকটি গাড়ি বিক্রি হয়েছিল ২৯১ কোটি ৮০ লাখ টাকায়। ওই গাড়ির মডেল ছিল ১৯৫৭ ফেরারি। ১৯৬২ ফেরারি ২৫০ জিটিও গাড়িটিকে সংগ্রহে থাকা গাড়ির মধ্যে ‘হোলি গ্রেইল’ বলা হয়। এটি মাইক্রোসফটের সাবেক নির্বাহী গ্রেগ হুইটম্যানের সংগ্রহে ছিল।

৪০০ কোটি টাকা দামের এ গাড়ির ইতিহাস অবশ্য সমৃদ্ধ। গাড়িটিকে চ্যাম্পিয়ন গাড়ি বলা হয়। ১৯৬২ সালে ইতালিয়ান জিটি চ্যাম্পিয়নশিপ জিতেছিল এটি। এ ছাড়া ১৯৬২ থেকে ১৯৬৫ পর্যন্ত ১৫টি রেস জিতেছে। ফর্মুলা ওয়ান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নের প্রথম মার্কিন বিজয়ী ফিল হিল এ গাড়ির চালক ছিলেন।

ফেরারি গাড়ির ইতিহাসে সফল রেসিং কার হিসেবে এটি বিখ্যাত। গাড়িটি অনন্য এ কারণে যে এটি ছিল লিমিটেড এডিশন। মাত্র ৩৬টি জিটিও তৈরি হয়েছিল। এখনো সেগুলো চলছে।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *