৪ খাতের উন্নয়নে প্রকল্প উদ্বোধন করলেন বাণিজ্যমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিশ্ব ব্যাংকের সহয়োগিতায় দেশের চার রপ্তানি পণ্য ও অবকাঠামো উন্নয়নে পাবলিক ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটি ফর ইনফ্রাস্ট্রাকচার কন্সট্রেইন্টস (পিআইএফআইসি) বড় ধরনের সহায়ক ভূমিকা রাখবে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এছাড়া ভোক্তাকে সন্তোষজনক মূল্যবান পণ্য ও সেবা দিতে দেশে ভ্যালু চেইনে বিশ্বব্যাংকের এই প্রকল্প গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলেও মন্তব্য করেন তিনি।

আজ বুধবার (৯ ডিসেম্বর) ইসি৪জে প্রকল্পের অধীন রপ্তানি অবকাঠামো উন্নয়নে ৩৫০ কোটি টাকার প্রকল্প পিআইএফআইসি কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী। এসময় অন্যদের মধ্যে বক্তব্য দেন বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন, প্রকল্প পরিচালক ওবায়াদুল আজম প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে বলা হয়, চামড়া ও চামড়াজাত পণ্য, পাদুকাসামগ্রী, প্লাস্টিক পণ্য এবং হালকা প্রকৌশল- এই চার খাতের রপ্তানি বাড়াতে অবাকাঠামোগত উন্নয়নে বিনিয়োগ করতে আবেদন নেওয়া হচ্ছে। এই বিনিয়োগের জন্য অনুদান এবং কারিগরি সহায়তার আকারে প্রায় ৪ কোটি ডলার বা সাড়ে ৩০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। সারা দেশ থেকে ১৫ থেকে ২০টি অবকাঠামো প্রকল্পে এই অর্থের যোগান দেওয়া হবে বলে জানায় বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

কী ধরনের প্রকল্পে অনুদান দেওয়া হবে- সে সম্পর্কে বলা হয়, শিল্পাঞ্চলে পানিশোধন স্থাপনা (ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট), বর্জ্য রিসাইক্লিং ব্যবস্থা, বিশেয়ায়িত গুদাম (ওয়্যার হাউজ), লাস্ট মাইল বিদুৎ সরবরাহ, স্থানীয়ভাবে বর্ধিত বিদুৎ সংযোগের ব্যবস্থা ইত্যাদি। এই অনুদান দেওয়া হবে এক গুচছ শিল্প প্রতিষ্ঠান উপকৃত হবে এমন শিল্পাঞ্চলে।

প্রকল্প ব্যবস্থাপক ইসি৪জে মো. লুৎফুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন চামড়জাত পণ্য ও পাদুকা প্রস্তুত ও রপ্তানি খাতের সংগঠন এলএফএমইএবি সভাপতি মো. সাইফুল ইসলাম, প্লাস্টিক পণ্য প্রস্তত ও রপ্তানিকারকদের সংগঠন বিপিজিএমইএ সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ হালকা প্রকৌশল শিল্প মালিক সমিতির সভাপতি মো. আবদুর রাজ্জাক প্রমুখ।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *