৫ দিনে ডিএসইতে মূলধন কমেছে ৫৯৩ কােটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ৫৯৩ কোটি টাকা কমেছে। এই সপ্তাহে সেখানে মোট লেনদেন আগের সপ্তাহের চেয়ে ১.৪০ শতাংশ কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৫ হাজার ৪৪৪ কোটি টাকার। যা আগের সপ্তাহের ৫ দিনে লেনদেন হয়েছিল ৫ হাজার ৫২১ কোটি টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ১.৪০ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে দিনের গড় লেনদেন ১০৮৮ কোটি ৯১ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে এই লেনদেন হয়েছিল ১১০৪ কোটি ৩২ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ১.৪০ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২.৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৩৫২ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৮.৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১৯২ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ১.১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩৭৮ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৪০২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৯টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২০৮টির শেয়ার ও ইউনিটের দর। আর ১১টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৪ হাজার ২৮১ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭৩ হাজার ৬৮৮ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ৫৯৩ কোটি টাকা বা ০.৮ শতাংশ কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/রাজু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *