৫ দিনে ডিএসইতে মূলধন ৩২০০ কোটি টাকা কমেছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ৩২০০ কোটি টাকা কমেছে। এই সপ্তাহে সেখানে মোট লেনদেন আগের সপ্তাহের চেয়ে ১৪.২৩ শতাংশ বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ২ হাজার ১১১ কোটি টাকার। যা আগের সপ্তাহের ৫ দিনে লেনদেন হয়েছিল ৩ হাজার ২৪৩ কোটি টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৩৪.৯১ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ৪২২ কোটি ২৩ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৪৮ কোটি ৯১ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ৩৪.৯১ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৪৬ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১১.১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২২২৪ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ৫.২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৬৬ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৪০০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ২৭টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯৭টির শেয়ার ও ইউনিটের দর। আর ২৫টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৭ হাজার ৫০ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬৩ হাজার ৮৪৮ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ৩,২০২ কোটি টাকা বা ০.৪২ শতাংশ কমেছে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *