৫ দিনে ডিএসই বাজার মূলধন হারিয়েছে ১৯৪৬ কোটি টাকা

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন হারিয়েছে। এ সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন কমেছে .৫১ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন ছিল ৩,৮৩,১৬৮ কোটি টাকা। যা সপ্তাহের শেষদিনে কমে দাঁড়িয়েছে ৩,৮১,২২২ কোটি টাকা। এ হিসাবে গত সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইতে বাজার মূলধন কমেছে ১৯৪৬ কোটি টাকা বা দশমিক ৫১ শতাংশ।

সর্বশেষ সপ্তাহে ডিএসইতে ২ হাজার ৫৯৫ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে সেখানে ২ হাজার ৪১১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এ হিসেবে ডিএসইতে লেনদেন বেড়েছে ৭.৬৩ শতাংশ।

এদিকে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে দশমিক ৬৪ পয়েন্ট। ডিএসই শরিয়াহ সূচক কমেছে ৫ দশমিক ৫৯ পয়েন্ট। আর ডিএসই৩০ সূচক বেড়েছে ৬ দশমিক ২৬ পয়েন্ট।

এ সপ্তাহে ডিএসইতে মোট ৩৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১৬২টির আর অপরিবর্তিত ছিল ২৩টির দর।

অন্যদিকে মোট লেনদেনের ৭৫.৮৭ শতাংশ ছিল এ ক্যাটাগরির, ৫ দশমিক ২৭ শতাংশ বি ক্যাটাগরির, ১৫ দশমিক ১৮ শতাংশ এন এবং ৫ দশমিক ৫৮ শতাংশ ছিল জেড ক্যাটাগরিরর কোম্পানির দখলে ছিল।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১১১ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে সিএসইতে মোট ২৮৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে।

এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, দর কমেছে ১২৮টির। আর অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *